একগুচ্ছ কড়া নির্দেশিকা কমিশনের

0 0
Read Time:4 Minute, 23 Second

নিউজ ডেস্ক ::সাত দফার লোকসভা ভোট সমাপ্ত হয়েছে শনিবারই। মোটের উপর শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে ভোটদানের প্রক্রিয়া। এবার ফোকাসে ফলাফল। লোকসভা নির্বাচন এবং অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার রাজ্য বিধানসভা এবং বিধানসভা উপ-নির্বাচনের ভোট গণনা ৪ জুন সকাল ৮ টায় শুরু হবে। অবাধ ও শান্তিপূর্ণভাবে ভোট গণনার জন্য নির্বাচন কমিশনও বেশ কিছু নির্দেশনা জারি করেছে।

একটি বিবৃতিতে, নির্বাচন কমিশন লোকসভা নির্বাচনের জন্য ইলেকট্রনিক ভোটিং মেশিন, ভিভিপিএটি এবং পোস্টাল ব্যালট থেকে ভোট গণনার জন্য অনুসরণ করা পদ্ধতি সম্পর্কে সমস্ত নির্বাচন কর্মকর্তাদের জন্য নির্দেশাবলীর জারি করেছে। রাজ্য বিধানসভাগুলির ভোটের ফলাফলের ক্ষেত্রেও তা কার্যকর থাকবে।

জেলা নির্বাচন অফিসার, রিটার্নিং অফিসার এবং পর্যবেক্ষকরা নিশ্চিত করবেন ভোট গণনার আগে গণনা কেন্দ্রে এবং তার আশেপাশে গণনা ব্যবস্থা সম্পর্কিত বিদ্যমান নির্দেশাবলী সম্পূর্ণরূপে মেনে চলা হয়েছে।কোনো ভোটকেন্দ্রে স্থগিত ভোটের বিষয়ে নির্বাচন কমিশনের আদেশ মুলতুবি থাকলে নির্বাচনী এলাকার ভোট গণনা শুরু হবে না।

গণনার দিনে কোনো ভোটকেন্দ্রে পুনঃনির্বাচন হলেও নির্বাচনী এলাকার ভোট গণনা শুরু হতে পারে। এই ক্ষেত্রে পুনঃনির্বাচনের করা ইভিএম এবং ভিভিপিএটিগুলির পরেই গণনার শেষ রাউন্ড শুরু হবে, এই জাতীয় ভোটকেন্দ্রগুলি থেকে সম্পূর্ণ নিরাপত্তা সহকারে ভোট গ্রহণ প্রক্রিয়া ও গণনা হবে।
ভোটের গোপনীয়তা বজায় রাখতে জনপ্রতিনিধিত্ব আইন ১৯৫১-র ধারা ১২৮ এবং নির্বাচন পরিচালনা বিধি অনুসারে কাজ হবে।, গণনা কোনো বিরতি ছাড়াই একটানা চলবে।

গণনা কেন্দ্রের মধ্যে কোনো অননুমোদিত ব্যক্তি উপস্থিত থাকবেন না। রিটার্নিং অফিসারের আইনানুগ নির্দেশনা মানতে ব্যর্থ হলে তাঁর ক্ষমতা রয়েছে যে কাউকে গণনা কেন্দ্রের বাইরে যেতে নির্দেশ দেওয়ার।
পোস্টাল ব্যালট পেপারের গণনার বিষয়েও থাকছে একাধিক নির্দেশনা, পোস্টাল ব্যালট পেপার গণনা প্রথম রাউন্ডেই হবে। শুধুমাত্র এই ধরনের পোস্টাল ব্যালট পেপার গণনার জন্য নেওয়া হবে যা গণনা শুরুর জন্য নির্ধারিত সময়ের আগে রিটার্নিং অফিসারের দ্বারা গৃহীত হয়।রিটার্নিং অফিসার গণনা শুরুর সময় পর্যবেক্ষকের কাছে মোট পোস্টাল ব্যালট পেপারের সংখ্যার সর্বশেষ হিসাব প্রদান করবেন।

প্রতিটি গণনা টেবিলে পোস্টাল ব্যালট পেপারের খাম বিতরণ এবং প্রকৃত যাচাই-বাছাই করার আগে সহকারী রিটার্নিং অফিসারদের মধ্যে একজন সমস্ত গণনা তত্ত্বাবধায়ক, সহকারী এবং মাইক্রো-পর্যবেক্ষকদের কাছে একটি বৈধ ঘোষণার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করবেন এবং প্রদর্শন করবেন।

রিটার্নিং অফিসারের নিশ্চিত করবে যে সহকারী রিটার্নিং অফিসারের এবং গণনা তত্ত্বাবধায়কদের দ্বারা ঘোষণাগুলির যাচাই-বাছাই করার ক্ষেত্রে কোনও অযৌক্তিক বিলম্ব নেই৷

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!