উয়েফা ইউরো ২০২৪ এর উত্তীর্ণ দল

0 0
Read Time:4 Minute, 49 Second

নিউজ ডেস্ক ::২০২৪ উয়েফা ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ (জার্মান: Fußball-Europameisterschaft 2024; এছাড়াও উয়েফা ইউরো ২০২৪ অথবা সংক্ষেপে ইউরো ২০২৪ নামে পরিচিত) উয়েফা দ্বারা আয়োজিত চতুর্বার্ষিক আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের ১৭তম আসরের চূড়ান্ত পর্ব, যেখানে ইউরোপীয় ফুটবল সংস্থা উয়েফার অন্তর্ভুক্ত ২৪টি জাতীয় ফুটবল দল (পুরুষ) প্রতিদ্বন্দ্বিতা করবে। এই আসরটি ২০২৪ সালের ১৪ই জুন হতে ১৪ই জুলাই পর্যন্ত জার্মানির ১০টি শহরের ১০টি মাঠে অনুষ্ঠিত হবে। এই আসরের বিজয়ী দল পরবর্তীকালে ২০২৫ কনমেবল–উয়েফা কাপ অফ চ্যাম্পিয়ন্সে ২০২৪ কোপা আমেরিকার বিজয়ী দলের মুখোমুখি হবে। এই আসরে অংশগ্রহণের মাধ্যমে জর্জিয়া উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে অভিষেক করবে।

এই আসরের অংশগ্রহণকারী ২৪টি দলের মধ্যে ১৯টি দল গত আসরে অংশগ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে পূর্ববর্তী আসরের চ্যাম্পিয়ন ইতালি ও রানার-আপ ইংল্যান্ড, ২০২২ বিশ্বকাপের রানার-আপ ফ্রান্স ও তৃতীয় স্থান অধিকারী ক্রোয়েশিয়া। পর্তুগাল একমাত্র দল যারা পুরো বাছাইপর্বে সকল ম্যাচ জয়লাভ করে এই আসরের জন্য উত্তীর্ণ হয়েছে; অন্যদিকে ফ্রান্স, ইংল্যান্ড, বেলজিয়াম, হাঙ্গেরি এবং রোমানিয়া অপরাজিত থেকে উত্তীর্ণ হয়েছে।

আলবেনিয়া এবং রোমানিয়া ইউরো ২০২০-এ অংশগ্রহণ করতে ব্যর্থ হয়েও এই আসরে উত্তীর্ণ হয়েছে; যার মধ্যে আলবেনিয়া দ্বিতীয়বারের মতো উয়েফা ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের জন্য উত্তীর্ণ হয়েছে। সার্বিয়া এবং স্লোভেনিয়া উভয়ই ইউরো ২০০০-এর পর প্রথমবারের মতো এই প্রতিযোগিতায় অংশগ্রহণে উত্তীর্ণ হয়েছে, এফআর সার্বিয়া ও মন্টিনিগ্রো পৃথক জাতি হওয়ার পরে প্রথমবারের মতো উত্তীর্ণ হয়েছে এবং স্লোভেনিয়া একটি স্বাধীন জাতি হিসেবে চতুর্থবারের মতো বড় কোন প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়েছে। এই আসরের প্লে-অফে পেনাল্টিতে গ্রিসকে পরাজিত করার মাধ্যমে জর্জিয়া ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা অর্জনের পর প্রথমবারের মতো এই প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়েছে; এর মাধ্যমে জর্জিয়া এই আসরের একমাত্র দল হিসেবে উয়েফা ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপে অভিষেক করবে এবং এর ফলে ১৯৬০ সালে অনুষ্ঠিত প্রথম আসরের পর থেকে প্রতিটি চূড়ান্ত আসরের মতো এই আসরেও নূন্যতম একটি দল অভিষেক করবে।

এই আসরে অংশগ্রহণে ব্যর্থ হওয়া উল্লেখযোগ্য দলগুলোর মধ্যে সুইডেন, রাশিয়া এবং ওয়েলস অন্যতম। সুইডেন ১৯৯৬ সালের ইউরোর পর প্রথমবারের মতো উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে এবং ২০২২ বিশ্বকাপে বাদ পড়ার পর টানা দ্বিতীয় কোন বড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ব্যর্থ হয়েছে। রাশিয়াকে (যারা ইউরো ২০০০ থেকে নিয়মিতভাবে প্রতিটি চূড়ান্ত আসরে অংশগ্রহণ করতো) ইউক্রেনে দেশটির আক্রমণের পর বাছাইপর্ব থেকে পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছিল, এর মাধ্যমে ১৯৯২ সালে এফআর যুগোস্লাভিয়ার পরে প্রথমবারের মতো কোন জাতীয় দলকে প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়েছিল। ২০১৬ ইউরোর সেমি–ফাইনালসহ আগের দুই আসরে নকআউট পর্বে ওঠা ওয়েলস প্লে-অফে পেনাল্টিতে পোল্যান্ডের কাছে পরাজিত হয়ে বিদায় নিয়েছে। পূর্ববর্তী আসরে অভিষেক হওয়ার পর উত্তর মেসিডোনিয়া এবং ফিনল্যান্ড এই আসরে উত্তীর্ণ হতে হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!