লোকসভার স্পিকার পদে কে?

0 0
Read Time:3 Minute, 12 Second

নিউজ ডেস্ক ::৮তম লোকসভার আজ মঙ্গলবার দ্বিতীয় দিন! বিশেষ অধিবেশনে আজ খুবই গুরুত্বপূর্ণ একটা দিন। লোকসভার স্পিকার পদে কে? সেই নাম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। তবে এখনও পর্যন্ত যা খবর বিজেপি (BJP) থেকেই স্পিকার পদে বসতে পারেন কেউ।

ইতিমধ্যে বিজেপি নেতৃত্বাধিন NDA এর শরিকদলগুলি এই বিষয়ে মোদী-শাহের সিদ্ধান্তকেই চূড়ান্ত বলে জানিয়েছে । অর্থাৎ স্পিকার পদে বিজেপি যাকে মনোনয়ন দেবে তারা তাঁকেই সমর্থন জানাবে। আর এরপরেই স্পিকার পদের (Lok Sabha Speaker Election 2024) জন্য একাধিক নাম নিয়ে চর্চা চলছে।

ফের স্পিকার পদের দৌড়ে (Lok Sabha Speaker Election 2024) এগিয়ে রয়েছেন ওম বিড়লা। রাজস্থানের কোটার সাংসদ ওম বিড়লাও ১৭তম লোকসভার স্পিকার ছিলেন। সূত্রের খবর, ওম বিড়লার পাশাপাশি অন্ধ্রপ্রদেশ বিজেপির সভাপতি ডি পুরন্দেশ্বরী, বিজেপির সিনিয়র নেতা রাধামোহন সিং এবং ভর্ত্রিহরি মাহাতাবের নামও আলোচনায় রয়েছে। ভারতীহরি মাহতাব বর্তমানে প্রোটেম স্পিকার।

লোকসভা স্পিকার পদ (Lok Sabha Speaker Election 2024) নিয়ে আত্মবিশ্বাসী বিজেপি। এমনটাই খবর। বিশেশঝ করে এই বিষয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এনডিএ’র সমস্ত সহযোগী দলগুলির সঙ্গে আলাদা ভাবে কথা বলেছেন। এই বৈঠকে লোকসভার স্পিকার পদ নিয়ে ঐকমত্য হয়েছে বলে জানা গিয়েছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ দুই শরিক জেডিইউ এবং টিডিপিও লোকসভার স্পিকার পদ নিয়ে অবস্থান স্পষ্ট করেছে।

২০১৪ সালে বিজেপি পূর্ণ সহমত নিয়ে বিজেপি সরকার বানায়। সুমিত্রা মহাজনকে লোকসভার স্পিকার পদে (Lok Sabha Speaker Election 2024) বসানো হয়। সেই সময় এআইএডিএমকে-র এম থামবিদুরাইকে ডেপুটি স্পিকার পদ দেওয়া হয়েছিল।

২০১৯ সালে ১৭ তম লোকসভার স্পিকার পদ পান বিজেপির ওম বিড়লা। কোনও নির্বাচন হয়নি এক্ষেত্রে ডেপুটি স্পিকার পদে। দীর্ঘ কার্যকাল ধরে সে পদ ফাঁকাই ছিল। তবে ডেপুটি স্পিকার পদে কারোর নাম ঘোষণা করতে পারে বিজেপি বিরোধী ইন্ডিয়া জোট। যা চাপ বাড়াতে পারে মোদী সরকারের। জোটের তরফে ডেপুটি স্পিকার পদের নাম নিয়ে আলোচনা চলছে বলে এক সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!