কয়েকটি ট্রেনে টিকিটের দাম কমতে পারে?

0 0
Read Time:3 Minute, 19 Second

নিউজ ডেস্ক ::কাউন্টডাউন শুরু! আগামী ২৩ এপ্রিল বাজেট (Union Budget 2024) পেশ করবেন নির্মলা সীতারমন। এবারের বাজেটে একগুচ্ছ ঘোষণা হতে পারে। বিশেষ করে সাধারণ মানুষকে স্বস্তি দিতে পারে এমন একাধিক ঘোষণা হতে পারে।

তবে এবার মোদী সরকারের বাজেটে রেলের (Union Rail Budget) উপর বিশেষ ফোকাস থাকতে পারে। বিশেষ করে যাত্রীসুরক্ষায় একাধিক ঘোষণা হতে পারে। এমনকি ভাড়া কমানো নিয়েও বড় প্রস্তাব নির্মলার বাজেটে থাকতে পারে বলে খবর। এছাড়াও একাধিক ঘোষণা (Indian Railways) হতে পারে। আর তা কী জেনে নিন-

বন্দে ভারত নিয়ে বড় ঘোষণা

ট্রেনের স্বাভাবিক বগিগুলিকে বন্দে ভারতে (Vande Bharat Express) রূপান্তর করার জন্য সরকার বেশ কিছুদিন ধরেই জোর দিচ্ছে। অন্তর্বর্তী বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ৪০,০০০ সাধারণ রেল কোচকে (Indian Railways) বন্দে ভারত মানে বদলের কথা বলেছিলেন। এই বিষয়ে 2024-25 বাজেটে বড় প্রস্তাব রাখতে পারে। এতে যাত্রীদের আরও ভালো সুযোগ-সুবিধা পাওয়া যাবে বলে মনে করছে সরকার। এছাড়াও, দূরত্ব কভার করতে কম সময় লাগবে।

সাধারণ কোচে (Indian Railways) ভিড় কমাতে এবং ট্রেন দুর্ঘটনা ঠেকাতে সরকার রেল নেটওয়ার্ক সম্প্রসারণে মনোযোগ দিতে পারে। এক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার আরও বেশি করে করতে পারে সরকার। সূত্রের খবর, এবারের বাজেটে যাত্রী সুরক্ষায় বিশেষ জোর দিতে পারে সরকার। এজন্য বড় ঘোষণা হতে পারে।

2024-25 কেন্দ্রীয় বাজেটে রেল নেটওয়ার্কে (Indian Railways) যাত্রী ক্ষমতা এবং সুরক্ষা বাড়ানোর উপর বিশেষ জোর দেওয়া হতে পারে। সূত্রের খবর, ২৪ ঘণ্টায় টিকিট রিফান্ড যোজনা থেকে শুরু করে একাধিক রেল পরিষেবায় বিশেষ অ্যাপ লঞ্চ করতে পারে মোদী সরকার। পাশাপাশি তিনটি করিডোর স্থাপনের কাজও করা হবে।

করোনা সময়কালের আগে, প্রবীণ নাগরিকরা ট্রেনের টিকিটে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় (Indian Railways) পেতেন। কিন্তু ২০১৯ সালের পর থেকে এই সুবিধা বন্ধ করে দেওয়া হয়। এবারের= বাজেটে এই বিষয়ে বড় কিছু ঘোষণা হতে পারে বলে জল্পনা তুঙ্গে। একই সঙ্গে মহিলা, ছাত্র-ছাত্রীদের ট্রেন সফরে ট্রেনের টিকিটে দাম কমানোর দাবিও উঠছে। এছাড়াও বেশ কয়েকটি ট্রেনের ক্ষেত্রে টিকিটের দাম কমানোর দাবি জানাচ্ছেন যাত্রীরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!