পুজোতে আসছে বালুরঘাটের স্বাধীনতা দিবস নিয়ে তৈরি সিনেমা ‘১৮ আগস্ট’

0 0
Read Time:4 Minute, 20 Second

বালুরঘাট, গোপাল সূত্রধর, ২ সেপ্টেম্বর: বালুরঘাটের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট নয়, বালুরঘাট স্বাধীনতা লাভ করে ১৮ আগস্ট। সেই অব্যক্ত ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে বালুরঘাটের কলাকুশলীদের দ্বারা তৈরি হচ্ছে ফিল্ম। বালুরঘাটের মাল্টিভার্স মিডিয়া প্রডাকশন’ ও ‘শিক্‌ষা ইন্সটিটিউট’ -এর যৌথ প্রযোজনায় আসছে ‘১৮ই আগস্ট’- একটি অব্যক্ত কাহিনী।’ যা ইতিমধ্যেই বালুরঘাট শহর জুড়ে ব্যাপক সাড়া পড়েছে।

এদিন বালুরঘাটে দক্ষিণ দিনাজপুর জেলা প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে একথা জানানো হয়। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ‘১৮ আগস্ট’- এর পরিচালক শুভাশিস চক্রবর্তী, শিক্‌ষা ইন্সটিটিউট- এর কর্ণধার দিপক মণ্ডল, সহ মাল্টিভার্স মিডিয়া প্রডাকশনের অন্যান্য কলাকুশলীরা। আপাতত ফিল্মের ট্রেইলার প্রকাশিত পেয়েছে। পুজোর আগেই পুরো ফিল্ম রিলিজ করা হবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীন হয় ভারতবর্ষ। ভারতবর্ষ স্বাধীন হলেও তখনও পরাধীন ছিল দক্ষিণ দিনাজপুর জেলার শহর বালুরঘাট। স্বাধীনতার তিনদিন পর অর্থ্যাৎ ১৮ আগস্ট ব্রিটিশ শাসনমুক্ত হয় বালুরঘাট শহর। কালের নিয়মে সেই রক্তাক্ত ইতিহাস ভুলতে বসেছেন কিংবা প্রামান্য কোনও দলিল না থাকায় বর্তমান প্রজন্ম জানেও না বালুরঘাটের রক্তাক্ত, বিধ্বংসী ও মর্মান্তিক দিনগুলোর কথা। সেই অজানা অলিখিত ইতিহাসকে সেলুলয়েডের পর্দায় আনতে চলেছে বালুরঘাটের ‘মাল্টিভার্স মিডিয়া প্রডাকশন’।

গত ১৫ আগস্ট স্বাধীনতার দিনে বালুরঘাটের নাট্যতীর্থ মঞ্চে প্রকাশ পায় ‘১৮ আগস্ট’ -ট্রেইলার ও পোস্টার। যা ইতিমধ্যেই বালুরঘাট শহর জুড়ে ব্যাপক সাড়া পড়েছে। পরিচালক শুভাশিস চক্রবর্তীর টানটান চিত্রনাট্য ও দেবাশিস চক্রবর্তির ঝকঝকে সিনেমাটোগ্রাফির অভাসে শহরবাসীকে মুগ্ধ করেছে ২ মিনিট ৩৯ সেকেন্ডের রুদ্ধশ্বাস করা ট্রেইলার।

জানা গিয়েছে, ‘১৮ আগস্ট’ ফিল্মে কাজ করছে সুদূর বাংলাদেশের কিছু কলাকুশলীরা। বাকিরা বেশিরভাগই বালুরঘাটের যুবক যুবতী ও নাট্যকর্মীরা। মোট ৬৮ জন কলাকুশলীরা কাজ করছে এই ফিল্মে। বেশিরভাগ শ্যুটিং হয়েছে বালুরঘাট শহর সংলগ্ন পার্শ্ববর্তী গ্রামগুলোতে। বালুরঘাটের গোফানগর, আখিরাপাড়া সহ বিভিন্ন গ্রামে গিয়ে শ্যুটিং করা হয়েছে। বালুরঘাটের ইতিহাস নিয়ে এখন পুরো ফিল্মটি কবে দেখা যাবে সেই অপেক্ষায় অধীর আগ্রহে রয়েছেন শহরবাসী।

পরিচালক শুভাশিস চক্রবর্তী জানিয়েছেন,”আমাদের সিনেমার পোস্টার ও ট্রেলার মুক্তি পেয়েছে। এই মুহূর্তে চলছে সম্পাদনার কাজ এবং ডাবিং। পুজোর মধ্যেই ‘১৮ই আগস্ট’ নিয়ে আমরা দর্শকের সামনে উপস্থিত হতে চলেছি। আমাদের এই কাজের সমস্ত কলাকুশলীদের তরফ থেকে দিনরাত পরিশ্রম করা হচ্ছে। যাতে অবশ্যই খুব তাড়াতাড়ি কাজটা দর্শকের সামনে আসতে পারে।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!