তিনজন আইপিএস অফিসারের ডেপুটেশনঃ ক্ষুব্ধ রাজ্য

0 0
Read Time:2 Minute, 40 Second

নিউজ ডেস্ক: গত সপ্তাহে ডায়মন্ড হারবারে জেপি নাড্ডার কনভয়ে হামলার সময় দায়িত্বে থাকা তিন আইপিএস অফিসারকে ডেপুটেশনে পাঠাল কেন্দ্রীয় সরকার। রাজ্যের তিন আইপিএস অফিসারকে ডেপুটেশনে পাঠানো নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আইপিএস অফিসাররা কার আওতায় পরে রাজ্য না কেন্দ্র? রাজ্যের আইপিএস অফিসারদের এভাবে কী কেন্দ্র ডেপুটেশনে পাঠাতে পারে? এই নিয়ে রাজ্য ও কেন্দ্রের মধ্যে সংঘাত আবারও তিব্র হয়। এই প্রশ্নের উত্তরে আইন বিশেষজ্ঞরা বলেছেন, ৬ এর ১ ধারায় বলা আছে , রাজ্য ও কেন্দ্রের মধ্যে মতপার্থক্য তৈরি হলে কেন্দ্রের সিদ্ধান্তই শেষ কথা বলবে।

এই বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লিখেছেন, রাজ্যের আপত্তিকে প্রাধান্য না দিয়ে যেভাবে কেন্দ্র, রাজ্যের তিনজন আইপিএস অফিসারকে কেন্দ্রে ডেপুটেশনে পাঠালো তাতে ১৯৫৪ সালের আইপিএস ক্যাডার আইনের অপব্যবহার করা হল। যার জেরে রাজ্যের এক্তিয়ারে হস্তক্ষেপ করা হল। এর ফলে কর্মরত অফিসারদের মনোবল ভেঙে গেল। এই ঘটনাটি একেবারেই অসংবিধানিক এবং গ্রহণযোগ্য নয়। আমরা কেন্দ্রীয় সরকারকে এভাবে রাজ্যের ওপর হস্তক্ষেপ করতে দেব না। পশ্চিমবঙ্গ এরূপ অগণতান্ত্রিক শক্তির কাছে নতস্বীকার করবে না।

দক্ষিণবঙ্গের আইজি রাজীব মিশ্রকে, ৫ বছরের জন্য তিব্বত সিমান্তে আইটিবিপি – তে পাঠানো হল।

প্রেসিডেন্সি রেঞ্জের ডিআইজি (প্রবীণ ত্রিপাঠী )কে ৫ বছরের জন্য পাঠানো হচ্ছে সশস্ত্র সীমা বল –এ ।

ডায়মন্ডহারবারের ভলানাথ পাণ্ডেকে, ব্যুরো অফ পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্টে পাঠানো হচ্ছে ৩ বছরের জন্য। তবে, কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি রাজ্য বিজেপি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!