ঐতিহ্যের মাতৃভাষা দিবস

0 0
Read Time:2 Minute, 38 Second

নিউজ ডেস্ক: আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রতি বছর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়। ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বহুভাষাবাদের প্রসারের লক্ষ্যেই এই দিনটির উদযাপন করা হয়। ভাষা ও বহুভাষাবাদ একাত্মবোধ জাগ্রত করতে পারে এবং কেউ পিছিয়ে থাকবে না, এমন দীর্ঘমেয়াদি উন্নয়নের লক্ষ্যই স্বীকৃত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে।

সাংস্কৃতিক বৈচিত্র ও বিভিন্ন সংস্কৃতির মধ্যে সমন্বয় ঘটিয়ে সার্বিক উন্নয়নের লক্ষ্যেই এই দিনটির তাৎপর্য স্বীকৃতি পেয়েছে। সেইসঙ্গে পারস্পরিক সহযোগিতার প্রসার ও সবার জন্য শিক্ষা অর্জনের বার্তাও জড়িয়ে এই দিনটির সঙ্গে। এই বছরের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের থিম সমাজ ও শিক্ষার একাত্মকরণের জন্য বহুভাষাবাদের প্রসার। কোভিড ১৯ অতিমারিজনিত পরিস্থিতিতে বহুভাষা শিক্ষা ও শিক্ষায় একাত্মকরণের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়েছে। এই মাতৃভাষা দিবসের সূত্রপাত বাংলাদেশে। ১৯৯৯-এর ইউনেস্কো-র সাধারণ সম্মেলনে তা অনুমোদিত হয় এবং ২০০০ থেকে তা সারা বিশ্বজুড়ে উদযাপিত হয়ে আসছে। ২০০৭-এর ১৬ মে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় গৃহীত প্রস্তাব মতো সদস্য দেশগুলিতে সারা বিশ্ব মানুষ যে ভাষাগুলি ব্যবহার করেন, সেগুলির সংরক্ষণ ও নিরাপত্তার জন্য প্রস্তাব জারি করা হয়।

আজ বাংলাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি শুরু হয় প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে। সেখানে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ প্রথম সারির নেতৃত্বগণ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!