রাজ্যে গঠিত হবে বিধান পরিষদ

0 0
Read Time:2 Minute, 29 Second

নিউজ ডেস্ক: কথামতো হলো কাজ। ভোটের আগেই কথা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে রাজ্যে বিধান পরিষদ গঠন হবে। সেই মতই সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে বিধান পরিষদ গঠনে সীলমোহর পড়লো। সব কিছু ঠিকঠাক থাকলেই প্রায় ৫০ বছর পর রাজ্য আইনসভায় আবার ফিরতে চলেছে বিধান পরিষদ। ইতিহাস ঘাটলে জানা যাবে যে একটা সময়ে পশ্চিমবঙ্গে বিধান পরিষদের অস্তিত্ব ছিল। কিন্তু কংগ্রেস ও বামেদের যুক্তফ্রন্ট সরকারের কারণে এর অবলুপ্তি ঘটে।

কিন্তু এই বিধান পরিষদ কি? এর দায়িত্বই বা কি? কতজন সদস্য থাকবে এখানে? উঠতেই পারে এরকম প্রশ্ন! তাই আসুন বিস্তারিত ভাবে জেনে নি…

কেন্দ্রীয় আইনসভা যেমন দুটো কক্ষ থাকে উচ্চকক্ষ ও নিম্নকক্ষ অর্থাৎ রাজ্যসভা ও লোকসভা। ঠিক সেরকমই দ্বিকক্ষ বিশিষ্ট রাজ্য আইনসভার উচ্চকক্ষের নাম বিধান পরিষদ। বর্তমানে ভারতবর্ষে ৬ টি রাজ্যে বিধান পরিষদ রয়েছে। তার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক, বিহার, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা।

ভারতীয় সংবিধান অনুযায়ী ১৭১ নম্বর ধারায় বলা হয়েছে যে বিধান পরিষদের সদস্য সংখ্যার রাজ্য বিধানসভার সদস্য সংখ্যার এক-তৃতীয়াংশের বেশি হবে না। আবার ৪০ জনের কম হবে না।

রাজ্যসভার সঙ্গে বিধানসভার অনেকাংশেই রয়েছে মিল। রাজ্যসভার মতোই বিধান পরিষদের কার্যকাল ছয় বছর। এবং প্রতি দু’বছর অন্তর এক-তৃতীয়াংশ সদস্য অবসর গ্রহণ করবেন।

সংসদের উচ্চকক্ষের মতোই অর্থবিল ছাড়া যেকোনো বিল বিধান পরিষদের আনা যাবে।

রাজ্য মন্ত্রিসভার সদস্য শুধুমাত্র বিধানসভার কাছে দায়বদ্ধ থাকবে, বিধান পরিষদের কাছে নয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!