বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশকরা চীনের ভ্যাকসিন সম্পর্কিত নথি

0 0
Read Time:3 Minute, 59 Second

নিউজ ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা মঙ্গলবার জানিয়েছে যে, তারা জরুরিভাবে ব্যবহারের তালিকার জন্য ওষুধ প্রস্তুতকারী সিনোভাক বায়োটেকের তৈরি কোভিড টি ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে। যা দরিদ্র দেশগুলিতে দ্বিতীয় চীনা শট ব্যবহারের পথ প্রশস্ত করেছে। এই শটটি মূলত দরিদ্র দেশগুলির জন্য ভ্যাকসিন সরবরাহের বৈশ্বিক কর্মসূচি COVAX এ অন্তর্ভুক্ত করার অনুমতি দেবে। ৫ মে শুরু হওয়া ডব্লিউএইচওর প্রযুক্তিগত পরামর্শদাতা দল সিনোভাক ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা এবং সংস্থার উৎপাদন পদ্ধতি সম্পর্কে সর্বশেষতম ক্লিনিক্যাল তথ্য পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে। সিনোভ্যাক বলেছিলেন যে মে-এর শেষের দিকে এটি দেশে এবং বিদেশে তার ভ্যাকসিনের কয়েক মিলিয়নের বেশি ডোজ সরবরাহ করেছিল।

ভ্যাকসিন কার্যকারিতার ফলাফল দেখিয়েছে যে, এই ভ্যাকসিন ৫১ শতাংশ রোগীদের প্রতিরোধমূলক ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। যা ডাব্লুএইচও জানিয়েছে। বিশেষজ্ঞদের স্বতন্ত্র প্যানেল এক বিবৃতিতে জানায় যে, এটি ১৮ বছরের বেশি বয়স্কদের সিনোভাকের ভ্যাকসিনের ২-৪ সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ দেওয়ার পরামর্শ দিয়েছে।

এছাড়াও চীনা সংস্থাগুলির প্রস্তুত করা কোভিড ভ্যাকসিন, বুস্টার শটগুলি মিশ্রণগুলিকে বিবেচনা করেছে। ক্যানসিনো বায়োলজিক্স দ্বারা উৎপাদিত তৃতীয় চীনা ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়াল করা ডেটা জমা দিয়েছে। তবে ডব্লুএইচও-র পর্যালোচনা নির্ধারিত হয়নি।

কোনও কোনও অঞ্চলে ব্র্যান্ডেড করোনা ভ্যাক, কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ডব্লুএইচও-র তালিকা জিতে এটি দ্বিতীয় চীনা বিকাশযুক্ত ভ্যাকসিন, মে রাষ্ট্র সমর্থিত সিনোফর্মের দ্বারা প্রকাশিত শটের অনুমোদনের পরে। ডাব্লুএইচও-র পৃথক কৌশলগত পরামর্শদাতা একটি দল আগে একটি পর্যালোচনা নথিতে বলেছিল যে, বহু-দেশী তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল পরীক্ষায় ভ্যাকসিন কার্যকারিতা ৫১শতাংশ থেকে ৮৪ শতাংশ পর্যন্ত।

ইন্দোনেশিয়ার স্বাস্থ্য মন্ত্রক ১২ ই মে জানিয়েছিল যে, এই ১২০,০০০ স্বাস্থ্যসেবা কর্মী যারা এই ভ্যাকসিন পেয়েছিলেন তাদের গবেষণায় দেখা গেছে যে লক্ষণজনিত রোগ প্রতিরোধে এটি ৯৪ শতাংশ কার্যকর ছিল। প্রাথমিক মূল্যায়ণে, এসইজে প্যানেলটি আবিষ্কার করেছে যে ৬০ বছরের কম বয়সীদের মধ্যে কোভিড -১৯ প্রতিরোধে শটটি কার্যকর ছিল।

চীন ইতিমধ্যে সিনোফর্ম এবং সিনোভাক উভয় ভ্যাকসিনের কয়েক মিলিয়ন ডোজ ঘরে বসে স্থাপন করেছে এবং এগুলি অনেক দেশে বিশেষত লাতিন আমেরিকা, এশিয়া এবং আফ্রিকাতে রফতানি করেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!