ক্যাডবেরি নিয়ে ভুল তথ্য সোশ্যাল মিডিয়ায়

0 0
Read Time:2 Minute, 31 Second

নিউজ ডেস্ক: ছোট থেকে বড় সকলেই পছন্দ করে চকোলেট। চকোলেট প্রস্তুতকারক সংস্থা গুলির মধ্যে ‘ক্যাডবেরি’ অন্যতম। কিন্তু ক্যাডবেরি যখন চকলেট তৈরি করে তখন তাতে কি গোমাংস ব্যবহার করে? সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমনই একটি টুইট ভাইরাল হয়েছে। যেখানে দাবি করা হয়েছে যে, ক্যাডবেরি যে চকোলেট বানায় তাতে গোমাংস ব্যবহার করে।

এমনকি ক্যাডবেরি ওয়েবসাইটে একটি স্ক্রিনশট দিয়ে এই বক্তব্যটি জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, কোনও পণ্যে উপাদান হিসেবে জিলেটিন বা শিরিষ আঠা ব্যবহার করা হলে, তার অর্থ সেই পণ্যে মাংস ব্যবহার করা হয়েছে। আর এর পরেই ক্যাডবেরি চকোলেট বয়কটের ডাক দেওয়া হয়।হিন্দুরা যাকে দেবতা মনে করে, তাকে ক্যাডবেরি চকোলেট তৈরিতে ব্যবহার করছে, এমনটাই দাবি অনেকের। আর তারপরেই ক্যাডবেরির চকোলেট বয়কটের ডাক দেওয়া হয়। যদিও সেই বিতর্কে জল ঢেলে ক্যাডবেরি জানিয়ে দিয়েছে, এই বার্তা সম্পূর্ণ ভুল। ভারতে যে চকোলেট বিক্রি করা হয় তাতে কোনোভাবেই গোমাংস ব্যবহার করা হয় না।

ক্যাডবেরি চকোলেটে জিলেটিন থাকে। তা হালাল সার্টিফাইড। গোমাংস থেকে নেওয়া জিলেটিন খাবারে ব্যবহৃত উপাদান যা সাধারণত জন্তু-জানোয়ারের টিস্যু থেকে সংগ্রহ করা হয়। আর এই বিতর্ক ছড়াতেই আসরের নেমেছে ক্যাডবেরি। সংস্থার বক্তব্য, এই টুইটটি ভুল ও বিভ্রান্তকর। কারণ এর সঙ্গে ভারতের কোন সম্পর্ক নেই। ক্যাডবেরি ভারতে যত পণ্য বিক্রি করে তাতে গোমাংস বা আদৌ কোন মাংস জাতীয় উৎপাদন থাকে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিধি মেনে খাদ্যদ্রব্য তৈরি করে লন্ডনের ক্যাডবেরি এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!