রায়বাঘিনী রানী ভবশঙ্করী স্মৃতি মেলার উদ্বোধন

0 0
Read Time:5 Minute, 6 Second

নিউজ ডেস্কঃ হাওড়া জেলার ইতিহাসে এক অন্যতম স্থান উদয়নারায়ণপুর। এই উদয়নারায়ণপুরের উল্লেখযোগ্য গড়ভবানীপুর। ঐতিহাসিক স্মৃতি বিজড়িত এই এলাকায় কান পাতলেই রাণী রায়বাঘিনী ভবশঙ্করীর দোর্দন্ডপ্রতাপের কথা শোনা যায়। এই প্রাচীন ইতিহাসকে সবার কাছে তুলে ধরতে এলাকাটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও এলাকার বিধায়ক সমীর কুমার পাঁজা। ইতিমধ্যেই প্রায় ৪০ বিঘা জমিতে গড়ে উঠছে রায়বাঘিনী রাণী ভবশঙ্করী স্মৃতি পর্যটন কেন্দ্র। সূত্র মারফত জানা গিয়েছে, আনুমানিক পঞ্চদশ শতাব্দীর প্রথম থেকে অষ্টাদশ শতাব্দীর প্রথম পর্যন্ত গড়ভবানীপুর ছিল ভুরিশ্রেষ্ঠ পরগনার রাজধানী।

চতুরানন মহানিয়োগী হুগলি জেলার দিলাকাশ থেকে এই রাজধানী গড়ভবানীপুরে নিয়ে যান। বর্তমান হাওড়া, হুগলি, বর্ধমানের দক্ষিণ-পশ্চিমাংশ ও মেদিনীপুর নিয়ে কলিঙ্গ সীমা পর্যন্ত এই রাজ্য বিস্তৃত ছিল। এই রাজপরিবারের বীরাঙ্গনা রাণী ছিলেন রাজা রুদ্রনারায়ণের পত্নী রাণী ভবশঙ্করী। তিনি পাঠান সুলতান কোতল খাঁর সেনাপতি ওসমান খাঁ কে পরাজিত করেন।

তাঁর এই বীরত্বে মুগ্ধ হয়ে সম্রাট আকবর সেনাপতি মানসিংহকে গড়ভবানীপুরে পাঠান এবং রাণীকে রায় বাঘিনী রাণী ভবশঙ্করী উপাধিতে ভূষিত করেন।রায়বাঘিনী রাণী ভবশঙ্করী স্মৃতি রক্ষা সমিতি সূত্রে জানা যায়,২০২১ সালে তৃণমূল শাসন ক্ষমতায় আসার পরেই এই জায়গাটিকে সাজিয়ে তোলার উদ্যোগ নেওয়া হয়। ইতিমধ্যেই এই পর্যটন কেন্দ্রে স্থানীয় সাংসদ ও বিধায়ক এলাকার উন্নয়ন তহবিল থেকে ১ কোটি ৩০ লক্ষ টাকা খরচ করা হয়েছে। এছাড়াও পর্যটন কেন্দ্রটিকে আকর্ষণীয় করে তুলতে উলুবেড়িয়ার সাংসদ সাজদা আহমেদের অর্থানুকুল্যে ৩০ লক্ষ টাকায় তিনটি সুদৃশ্য তোরণ তৈরী হয়েছে। হাওড়া জেলা পরিষদ, উদয়নারায়ণপুর পঞ্চায়েত সমিতি, স্থানীয় গড়ভবানীপুর গ্ৰাম পঞ্চায়েত আর্থিক ও পূর্ণ সহযোগিতা করেছেন। পর্যটন কেন্দ্রটিকে আরও আকর্ষণীয় করে তুলতে পর্যটন কেন্দ্রের ভিতরে নানা বিধ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যেই হাওড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি মাস্টার প্ল্যান রাজ্য পর্যটন দপ্তরের কাছে পাঠানো হয়েছে।

ইতিহাস বিশ্রুত গড়ভবানীপুরে”রায়বাঘিনী রাণী ভবশঙ্করী স্মৃতি মেলা” – র নবম বর্ষ অনুষ্ঠিত হচ্ছে। আগামী ৬ দিন ব্যাপী মেলায় চলবে। থাকছে প্রতিভা অন্বেষণ, লোকসংস্কৃতির মাটির ছোঁয়া, মনোজ্ঞ বিনোদন, কবি সম্মেলন, আর গুনীজনদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের এক মনোমুগ্ধকর সমন্বয়। ২৭ ডিসেম্বর ২০২১ সোমবার দুপুর ৩ টে ৯ম বর্ষ “রায়বাঘিনী রাণী ভবশঙ্করী স্মৃতি মেলা” -র আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের সমবায় মন্ত্রী অরুপ রায়। এই বর্ণময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সোনারপুর বিধানসভা কেন্দ্রের বিধায়িকা লাভলি মৈত্র, উলুবেড়িয়া পূর্ব কেন্দ্রের বিধায়ক বিদেশ বহু, উলুবেড়িয়া উত্তর কেন্দ্রের বিধায়ক ডাঃ নির্মল মাজী, আমতা কেন্দ্রের বিধায়ক সুকান্ত পাল,জগৎবল্লভপুর কেন্দ্রের বিধায়ক সীতানাথ ঘোষ,সাঁকরাইল কেন্দ্রের বিধায়িকা প্রিয়া পাল , হাওড়া দক্ষিণ কেন্দ্রের বিধায়িকা নন্দিতা চৌধুরী, উদয়নারায়ণপুর পঞ্চায়েত সমিতির সভাপতি সুলেখা পাঁজা সহ বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!