সকল পড়ুয়াদের কথা মাথায় রেখে নতুন প্রকল্প ঘোষণা রাজ্য সরকারের

0 0
Read Time:3 Minute, 9 Second

নিউজ ডেস্ক:সকল পড়ুয়াদের কথা মাথায় রেখে নতুন একটি প্রকল্পের ঘোষণা করল রাজ্য সরকার প্রায় দু’বছর ধরে বন্ধ স্কুল। বিশেষ করে প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ুয়ারা এই সময়ে একবারও স্কুলের মুখ দেখতে পাননি। এবার এই সকল পড়ুয়াদের কথা মাথায় রেখে নতুন একটি প্রকল্পের ঘোষণা করল রাজ্য সরকার। আগামীকাল সোমবার এই প্রকল্পের উদ্বোধন করবেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

।স্কুল বন্ধ থাকার কারণে স্কুলের পরিবেশ থেকে বঞ্চিত হয়েছে পড়ুয়ারা। এবার এই সকল পড়ুয়াদের কাছে স্কুলের শিক্ষা ও স্কুলের পরিবেশ পৌঁছে দেওয়ার উদ্যোগের পরিপ্রেক্ষিতেই এই নতুন প্রকল্পের ঘোষণা করা হয়েছে। নতুন এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘পাড়ায় শিক্ষালয়’। উদ্বোধনের পর কিভাবে এই কর্মসূচি ।আসলে এই প্রকল্পের মধ্য দিয়ে স্কুল ছাড়াই শিক্ষার আলো এবং শিক্ষার পরিবেশ যাতে পড়ুয়াদের কাছে পৌঁছে দেওয়া যায় তারই ব্যাবস্থা করছে রাজ্য সরকার। এই কর্মসূচি চলাকালীন স্কুলের অন্দরে নয় বরং পার্ক, খোলা মাঠ অথবা খোলামেলা জায়গায় কমিউনিটি শিক্ষার বন্দোবস্ত করা হবে। এতে প্রাথমিক শিক্ষা অথবা পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য দূরে দূরে ছুটে যেতে না হয়।

খোলা মাঠ, পার্ক অথবা খোলামেলা জায়গায় পড়ুয়াদের ক্লাস নেবেন শিক্ষক, পার্শ্ব শিক্ষক এবং শিক্ষা সহায়কেরা। শিক্ষা দপ্তর এই প্রকল্পের উদ্বোধন করতে চলেছে মূলত চার দেওয়ালে বন্দী থেকে পড়াশোনা করা ঝুঁকিপূর্ণ হতে পারে তার কথা মাথায় রেখেই। বর্তমানে অনেকেই অনলাইনে পড়াশোনা থেকে বঞ্চিত হচ্ছেন মূলত পরিকাঠামোর অভাবে। এরই পরিপ্রেক্ষিতে নতুন এই প্রকল্পের সূচনা হচ্ছে আগামীকাল।পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে এর আগে দুয়ারে সরকার, পাড়ায় সমাধান, দুয়ারে রেশন ইত্যাদি নানান প্রকল্প গ্রহণ করতে লক্ষ্য করা গিয়েছে। এই সকল প্রকল্পের মধ্য দিয়ে সফলতা আসার পাশাপাশি আমজনতার কাছে সেগুলি বেশ গ্রহণযোগ্য হয়ে উঠেছে। এরই মধ্যে এবার এই ‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্প শুরু করার সিদ্ধান্ত নেওয়া হলো।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!