কম খরচে বেশি লাভের সুযোগ, গোবিন্দভোগ চাষেই

0 0
Read Time:2 Minute, 33 Second

নিউজ ডেস্ক গতানুগতিক ধান চাষের থেকে সুগন্ধী গোবিন্দভোগ ধান চাষ বেশ লাভজনক। বিভিন্ন সামাজিক অনুষ্ঠান ও মানুষের খাদ্যাভাসের পরিবর্তনের ফলে বাজারে এর চাহিদাও ক্রমশ বেড়েই চলেছে বলে দাবি চাষি ও কৃষি আধিকারিকদের। তাই লাভ ও চাহিদার কথা মনে করে এবারও গোবিন্দভোগ ধান চাষের কাজে উৎসাহিত হয়েছেন কালনা মহকুমার বিভিন্ন ব্লকের চাষিরা। চাষের এই কাজে তাঁদের উৎসাহিত করেছেন কৃষি আধিকারিকরাও।

কালনা মহকুমা এলাকায় প্রথাগত ধান চাষ, যেমন আউশ, আমন, বোরো ও কিছু উচ্চ ফলনশীল ধান চাষই বেশি হয়। যদিও গোবিন্দভোগ ধান চাষের জন্য সরকারিভাবে এইবার মহকুমা এলাকায় ১২০০ হেক্টর জমির বীজ বিনামূল্যে দেওয়া হয়েছে বলে মহকুমা কৃষি দপ্তর সূত্রে খবর। তার মধ্যে পূর্বস্থলী ১ ও মন্তেশ্বর ব্লকে সব থেকে বেশি সুগন্ধী ধানের চাষ হয়েছে। এছাড়াও কালনা ১ ও ২,পূর্বস্থলী ২ ব্লকেও এই ধানের চাষ হয়েছে।

সরকারিভাবে এই পরিসংখ্যানের বাইরেও বেশ কিছু এলাকার চাষি নিজেদের উদ্যোগে অনেকটা জমিতে এই সুগন্ধী ধানের চাষ করেছেন। এই ধানগাছে রোগের প্রাদুর্ভাবও কম। রাসায়নিক সারের প্রয়োজনীয়তাও অনেক কম। পাশাপাশি আরও কয়েকটি এলাকায় সবথেকে বেশি গোবিন্দভোগের চাষ হয়েছে। , এই ধান চাষের কাজে যুক্ত রয়েছেন কয়েক হাজার ধানচাষি। এরমধ্যে সবথেকে বেশি চাষ হয়েছে, শুশুনিয়া ও বাঘাসন পঞ্চায়েত এলাকায়। গতানুগতিক ধান চাষের থেকে সুগন্ধী গোবিন্দভোগ ধান চাষে চাষির লাভ বেশি। এই কারণে এই চাষের কাজে চাষিরা বেশি ঝুঁকছেন। বাজারে এর চাহিদা থাকায় চাষিরা লাভবানও হচ্ছেন

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!