নিরাপত্তা চুক্তি করলো চিন

0 0
Read Time:2 Minute, 47 Second

নিউজ ডেস্ক সলোমন দ্বীপপুঞ্জ এর
সঙ্গে নিরাপত্তা চুক্তি করল চিন । চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়েনবিন এটি জানিয়েছেন। মার্কিন হুঁশিয়ারি দিয়েছিলেন তার জেরে এ চুক্তি ঘিরে নতুন করে অশনি মেঘ এর দেখা মিলেছে। দক্ষিণ প্যাসিফিক অঞ্চলে আধিপত্য বাড়াতেই চিন এমন পদক্ষেপ করল বলে আশঙ্কা করা হচ্ছে।

চিনের বিদেশমন্ত্রী ও সলোমন দ্বীপপুঞ্জের বিদেশমন্ত্রী জেরেমিয়া মানেলের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চিনের পক্ষ থেকে পরিষ্কার বলা হয়েছে, এই চুক্তি কোনও তৃতীয় দেশ বা অঞ্চলকে লক্ষ্য রেখে করা হচ্ছে না, তবুও চুক্তি ঘিরে উদ্বেগ বাড়ছে। তবে সোমবার আমেরিকার তরফে এই চুক্তির খসড়া নিয়ে আপত্তি করতে দেখা গেছিলো।

মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলছেন, এই চুক্তির ফলে চিন সেদেশে চিনা সেনা মোতায়েন করতে পারে। যার ফলে ওই দ্বীপরাষ্ট্রে যেমন অস্থিরতা তৈরি হতে পারে, পাশাপাশি এর মাধ্যমে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এলাকার অন্য দেশেও আধিপত্য বিস্তারে নতুন উদ্যোগ নিতে পারে চিন।

এই চুক্তি ঘিরে যে অশনি সংকেত দেখা যাচ্ছিল, আসলে এই চুক্তির একটি খসড়া ফাঁস হয়ে যাওয়ার পরেই উদ্বেগ বাড়তে শুরু করেছিল। এর ফলে সেখানে যুদ্ধজাহাজ-সহ সামরিক ঘাঁটি তৈরি করতে পারে বেজিং। দক্ষিণ চিন সাগরে ২০টি সামরিক উপস্থিতি তৈরি করে ফেলেছে বেজিং। একই ভাবে তারা এবার প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলির ক্ষেত্রেও এগতে চাইছে বলেই মত ওয়াকিবহাল মহলের।
ইতিমধ্যেই আমেরিকার পাশাপাশি নিউ জিল্যান্ডও উদ্বেগ প্রকাশ করেছে এই চুক্তি নিয়ে। এই সপ্তাহেই দুই উচ্চপদস্থ মার্কিন আধিকারিক সলোমনে আসার কথা। মার্কিন স্বরাষ্ট্র দপ্তর ঘোষণা করে এটাই জানিয়েছে। কিন্তু তার আগেই এই চুক্তি স্বাক্ষর করে চিন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!