১৭০বছর পর দেখা মিললস্যাটায়র ট্র্যাগোপান এর, দার্জিলিঙে

0 0
Read Time:2 Minute, 8 Second

নিউজ ডেস্ক স্যাটায়র ট্র্যাগোপানের ক্রিমসন হর্ড ফিসান্ত নামেও পরিচিত এই পাখিটি , এটি হিমালয় পাকিস্তান, ভারত, তিব্বত, নেপাল এবং ভুটানের হিমালয় অঞ্চলে দেখতে পাওয়া যায়। বর্তমানে এই প্রজাতির পাখি বিলুপ্তপ্রায়। তবে সম্প্রতি ১৭০ বছর পর জুওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার বিজ্ঞানীরা দার্জিলিংয়ে এই পাখির খোঁজ পায়।

মূলত করোনাতে প্রায় দু’বছর বন্ধ ছিল পাহাড়ের পর্যটন। মাঝে একটা বড় সময় লকডাউন ও বিধিনিষেধ ছিল। যে কারণে পাহাড়ে গাড়ি চলাচল কম হয়েছে। কম ছিল লোক চলাচল। এতে পরিবেশ দূষণ অনেকটাই কমে যাওয়ায় ওই বিলুপ্তপ্রায় প্রজাতির পাখির ফের আগমন হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

জেডএসআইয়ের অধিকর্তা ধৃতি বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দার্জিলিং জেলার নেওড়া ভ্যালিতে এই পাখির দেখা পাওয়া গিয়েছে। এদের মধ্যে পুরুষ স্যাটায়র ট্র্যাগোপান ভারতের সুন্দর পাখিদের মধ্যে অন্যতম। ৭০ সেন্টিমিটার লম্বা হয় পুরুষটি। গায়ের রং হয় লাল, তাতে সাদা ছাপ। স্ত্রী পাখিরা লম্বায় ছোটো। রং খয়েরি। এগুলি ঘন আন্ডার গ্রোথ এবং বাঁশের কুঁচকিতে আর্দ্র ওক এবং রোডোডেনড্রন বনাঞ্চলে বাস করে। এগুলি গ্রীষ্মে ৮,০০০ থেকে ১৪,০০০ ফুট এবং শীতে ৬,০০০ ফুট উচ্চতায় বাস করে। নেপাল, ভুটান তো বটেই, দার্জিলিংয়ের সিঙ্গালিলা জাতীয় উদ্যানে বাস করেএই সুন্দর পাখিটি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!