কমলো প্রাথমিক স্কুলের সময়সীমা

0 0
Read Time:3 Minute, 27 Second

নিউজ ডেস্ক দক্ষিণবঙ্গ জুড়ে তীব্র তাপপ্রবাহের জেরে প্রাথমিক স্কুলের সময়সীমা কমলো। মঙ্গলবার এমনই নির্দেশিকা জারি করল পূর্ব বর্ধমান জেলা প্রাথমিক শিক্ষা সংসদ। প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান মধুসূদন ভট্টাচার্য বলেন, ”বুধবার থেকেই কার্যকরী হবে এই নির্দেশিকা।
সকাল সাড়ে ১১টার বদলে সকাল সাড়ে ১০টায় স্কুল ছুটি হবে।”
গরমের কারণে রাজ্যের স্কুলগুলিকে সকালে ক্লাস নেবার ব্যাপারে পরামর্শ দেওয়া হচ্ছে। কিন্তু সকালে স্কুল চললেও নির্দিষ্ট সময়সীমা ছিল সকাল সাড়ে ১১টা । কচিকাঁচাদের স্বাস্থ্যের কথা ভেবে তার এক ঘণ্টা আগেই ছুটি দেওয়া হবে।

পূর্ব বর্ধমান জেলা প্রাথমিক শিক্ষা সংসদের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে । সোম থেকে শুক্রবার সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ১০টা এবং শনিবার সাড়ে ৬টা থেকে ৯টা পর্যন্ত স্কুল খোলা থাকবে। পাশাপাশি, বেসরকারি স্কুলগুলিকেও দুপুরের বদলে সকালে খোলা রাখার আবেদন করেছে জেলা স্কুল প্রাথমিক সংসদ।

পশ্চিম মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ সভাপতি কৃষ্ণেন্দু বিশুই বলেন, ”১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়গুলি সকাল ৬টা থেকে ১১টা পর্যন্ত করা হয়েছিল। তীব্র দাবদাহের কারণে আগামিকাল থেকে তা সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ১০টা এবং শনিবার ৯টা পর্যন্ত স্কুল খোলা রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার থেকে সেই নির্দেশিকা মেনে স্কুলে পঠনপাঠন হবে।”

রাজ্য শিক্ষা দফতর থেকে অ্যাডভাইজরি পাঠানো হয়েছে জেলায় জেলায়। ডিআই হুগলির সংঘমিত্র মাকু জানান, । সে ক্ষেত্রে স্থানীয় প্রশাসন ব্লক স্বাস্থ্য দফতর পাবলিক হেলথের সঙ্গে আলোচনা করে স্কুল চলবে। তবে মিড ডে মিল যেমন আছে তেমনই থাকবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা থাকায় অধিকাংশ স্কুলে মঙ্গলবার স্বাভাবিক পঠনপাঠন বন্ধ ছিল। তা সত্ত্বেও জেলা শিক্ষা দফতরের তরফ থেকে প্রতিটি স্কুলকে পড়ুয়াদের জন্য যথেষ্ট পানীয় জলের ব্যবস্থা রাখতে বলেছেন। প্রতিটি ক্লাসরুমে যাতে যথেষ্ট সংখ্যক পাখা ও বিদ্যুত্‍ সংযোগ অবিচ্ছিন্ন থাকে সে ব্যাপারে নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে প্রত্যেক স্কুল কর্তৃপক্ষকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!