বেলুড় মঠ ও মিশনে টানা একবছর চলবে অনুষ্ঠান

0 0
Read Time:1 Minute, 53 Second

রবিবার ১২৫ বছর সম্পূর্ণ হল রামকৃষ্ণ মিশনের।১২৫ বছরের পূর্তি উপলক্ষে ২০২৩ সালের ১ মে পর্যন্ত টানা একবছর ধরে অনেক অনুষ্ঠানের আয়োজন করা হবে বেলুড় মঠ এবং মিশনের তরফ থেকে।

রামকৃষ্ণ পরমহংস দেবের ভাবধারাকে অনুকরণ করে স্বামী বিবেকানন্দ ১৮৯৭ সালের ১ মে বাগবাজারে বলরাম বসুর বাড়িতে ষোলো জন সদস্যকে নিয়ে একটি সভা করেছিলেন।
সেখানে তিনি প্রস্তাব তোলেন সংঘ ব্যাতীত বড় কোনও কাজ সম্ভব নয়। তাঁর এই বক্তব্য সকলে সমর্থন করেন। এর পর ৫ মে এই সংঘের নামকরণ হয় রামকৃষ্ণ মিশন অ্যাসোসিয়েশন। এরপর পোহাতে হয় আইনি জটিলতা। ১৯০৯ সালে আইনি স্বীকৃতি পায় রামকৃষ্ণ মঠ। এই দিনেই বীজ বপন হয়েছিল ১লা মে রামকৃষ্ণ মিশন স্থাপন হয়েছিল।

এই দিনকে স্মরণ করে রাখতে সারাদিন ব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয় বেলুড় মঠে।দীর্ঘ ২ বছর পর বেলুড় মঠের প্রতিষ্ঠা দিবস পালিত হচ্ছে।গত দু’বছর করোনার জন্য বন্ধ ছিল বেলুড় মঠ ।ধীরে-ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতেই খোলে মঠ। যদিও এই বছরের অনুষ্ঠানেও করোনা বিধি মেনেই হচ্ছে। রবিবার সকালে মঠের দরজা খোলার পর ভক্তদের স্যানিটাইজ়ার দেওয়া হয়েছে। যাঁরা প্রবেশ করছেন তাঁদের প্রত্যেককে মাস্ক পরে ঢুকতে হচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!