কুণাল-শুভাপ্রসন্ন প্রসঙ্গে এবার ময়দানে কৌশিক

0 0
Read Time:3 Minute, 50 Second

নিউজ ডেস্ক::ভাষাদিবসের দিন বিতর্ক শুরু হয়েছিল। গড়িয়েছে অনেকদূর। প্রবীণ শিল্পী শুভাপ্রসন্ন সম্পর্কে খুবই কুৎসিত মন্তব্য করেছেন কুণাল ঘোষ। সেই রেশ ধরেই এবার ময়দানে নাট্যকার কৌশিক সেন। কৌশিক সেন বলেন, “আমি ঘটনাস্থলে উপস্থিত ছিলাম না। কিন্তু টিভি নাইন বাংলার কাছ থেকে যে প্রতিবেদনটা আমি পড়েছি শুভাপ্রসন্ন যেটা বলেছেন, সেই ভিত্তিতে আমি বলতে পারি কথাটা। ২১ ফেব্রুয়ারি ভাষা দিবসে যে প্রসঙ্গটা শুভাপ্রসন্নবাবু এনেছেন, আমার মনে হয়েছে সেটা ভীষণ অপ্রাসঙ্গিক। ভাষা দিবসে কোনও একটি বিশেষ ভাষা নিয়ে আমরা উদযাপন করি, তা কিন্তু নয়। নিশ্চয়ই বাংলা ভাষাটাই আমাদের উদযাপনের মূল একটা কারণ। একইসঙ্গে ভাষার সঙ্গে মানুষের জীবন, সংস্কৃতি, জীবনের লড়াই জড়িয়ে আছে। গোটা ভারতবর্ষজুড়ে একটা আয়োজন চলছে কী করে মানুষের ভাষাকে, মানুষের জীবনযাপনকে আরও সঙ্কীর্ণ করা যায়।

আমি মনে করি, ভাষা দিবস উদযাপনটা কিন্তু ২০২৩-এ দাঁড়িয়ে একটা মুক্তির উদযাপন। যে মুক্তির উদযাপন বর্তমান ভারতবর্ষের যে সরকার, বিজেপি সরকার সেটাকে লিমিটেড করে দিতে চাইছে। আটকে দিতে চাইছে, ছোট করে দিতে চাইছে। ফলে সেখানে শুভাপ্রসন্নবাবুর এই শব্দগুলো বাংলা শব্দ নয় বা এই শব্দগুলোকে ব্যবহার করা উচিত নয়, এই জাতীয় কথা আমার মনে হয়েছে সঙ্কীর্ণতার পরিচয়। এটা খুব সঙ্কীর্ণ মন্তব্য। এটাই আমার বক্তব্যের প্রথম ভাগ।” কৌশিক সেন এর পরেই শিল্পী শুভাপ্রসন্ন সম্পর্কে অনেক কথা বলেন।

তিনি দ্ব্যর্থহীন ভাষায় বলেন, শুভাপ্রসন্ন খুবই মহান শিল্পী। তাঁর শিল্পসত্ত্বা নিয়ে কোনো কথা ওঠা উচিত নয়। তারপরেই কুণাল ঘোষের মন্তব্য প্রসঙ্গ তুলে বলেন, “কুণাল ঘোষ শুভাপ্রসন্নবাবু সম্পর্কে যা বলেছেন, আমার মনে হয় শুভাপ্রসন্নবাবুর বোঝা উচিত ছিল উনি আদতে একজন বড়মাপের শিল্পী। সেটা মাথায় না রেখে, দীর্ঘদিন তৃণমূলের যাবতীয় অন্যায়, যাবতীয় খারাপ কাজকে জাস্টিফাই করেছেন। যাবতীয় গন্ডগোলকে ঠিক বলে প্রমাণ করতে চেয়েছেন। ক্ষমতার সঙ্গে অতিরিক্ত কেউ যদি গা ঘষাঘষি করে, যদি কেউ ক্ষমতার অতিরিক্ত কাছাকাছি আসার চেষ্টা করে, তার এই ফলাফলই হয়।

কুণাল ঘোষ যে অসম্মানজনক কথা শুভাপ্রসন্ন সম্পর্কে বলেছেন, সেটা কিন্তু আমার একজন শিল্পী হিসাবে খুব খারাপ লেগেছে। এ ধরনের কথা ওনাকে বলা উচিত নয়। বিশেষ করে যে মানুষটা বিগত ১০-১৫ বছর ধরে লাগাতার তৃণমূলকে সমর্থন করে গিয়েছেন। উল্টোদিকে আমি বলি, এটাকেই বলে পোয়েটিক জাস্টিস।” এখন দেখার এর উত্তরে শিল্পী শুভা প্রসন্ন কী প্রতিক্রিয়া দেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!