পেঁয়াজ-রসুনের খোসার উপকারিতা দেখুন, এরপর থেকে আর ফেলবেন না

0 0
Read Time:2 Minute, 21 Second

নিউজ ডেস্ক:: সাধারণত আমরা পেঁয়াজ রসুনের খোসা ফেলেদি। সবাই খোসার ভিতরের জিনিসটাই খাই। তার মধ্যে পেঁয়াজ আর রসুন দুটো রয়েছে। পেঁয়াজ স‍্যালাড হিসাবেও আমরা প্রতিনিয়ত ব্যবহার করি। সকাল থেকে সন্ধ্যা এক দুটি সবজি নিয়ে নাড়াচাড়া লেগেই থাকে। তবে খোসাগুলি আমরা কোনো কাজে না লাগিয়ে ছুঁড়ে ফেলেদি। তবে কি জানেন ঔষধের পরিবর্তে এই খোসা আপনার কাজে লাগবে। কিভাবে ব্যবহার করবেন? দেখে নিন।

১) সার হিসাবে ব্যবহার করা হয় –

পেঁয়াজ এবং রসুনের খোসা ফেলে দেবেন না। এগুলি সার হিসাবে ব্যবহার করা যেতেই পারে। কারণ পেঁয়াজ আর রসুনের মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, ম‍্যাগনেশিয়াম এবং কপার রয়েছে।

২) চুলের জন্য উপকারী –

পেঁয়াজের খোসা চুলকে অনেক চকচকে করে রাখে। পেঁয়াজের খোসা জলে সিদ্ধ করে এই জল দিয়ে মাথা ধুলে চুলের উজ্জ্বলতা বেড়ে যায়। এছাড়াও এই জল দিয়ে মাথায় মেসেজ করুন, আধ ঘন্টা পর চুল ধুয়ে ফেলুন। এটি চুলের রং পরিবর্তন করতে সাহায্য করবে।

৩) চুলকানি রোধে কার্যকর ভূমিকা –

অনেকেরই ত্বকে খুব চুলকায়। এ জন্য অনেক ধরণের ওষুধও ব্যবহার করেন অনেকে। কিন্তু ঘরেই পেঁয়াজ রসুনের খোসা থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়। এগুলি কিছুটা ভিজিয়ে রাখলেই অনেক উপকার পাওয়া যাবে।

৪) পেশির খিঁচুনি দূর করে –

অনেক সময় শরীরের পেশিতে খিঁচুনি হয়। এ কারণে মানুষকে নানান সমস্যার মধ্যে পড়তে হয়। তাই পেঁয়াজের খোসা জলে ১০ – ১৫ মিনিট ডুবিয়ে রাখুন। রাতে ঘুমানোর আগে জলটি পান করুন। অনেকটা এই পেশির খিঁচুনি দূর হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!