ভর্তির তথ্য দিয়ে জানাল কলকাতা বিশ্ববিদ্যালয়

0 0
Read Time:2 Minute, 49 Second

নিউজ ডেস্ক:: আজ অর্থাৎ সোমবার থেকেই বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতক স্তরের প্রথম বর্ষের ছাত্র ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তির প্রক্রিয়া চলতি বছরের পরিবর্তে আগামী বছর থেকে করা হবে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আর তাই কলেজগুলি অনলাইনে ছাত্রছাত্রী ভর্তি করলেও তা নিয়ে বিশেষভাবে সতর্ক কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত দুই বছর করোনা পরিস্থিতির কারণে কোন কলেজে কোন বিষয়ে কত আসন তার নির্দিষ্টভাবে দেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও কলেজগুলি অনলাইনে ছাত্র ভর্তি প্রক্রিয়া করেছিল ।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকেই কলকাতা বিশ্ববিদ্যালয় কার্যত কোন কলেজে কত আসন তা বিস্তারিত তথ্য প্রক্রিয়ার আগেই জানিয়ে দিচ্ছিল। এবারও ভর্তি প্রক্রিয়া শুরুতেই বিশ্ববিদ্যালয়ের তরফে ওয়েবসাইটে তা আপলোড করে জানিয়ে দেওয়া হলো। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজ গুলিতে স্নাতক স্তরের প্রথম বর্ষে মোট কত আসন, কোন বিষয়ে কত সংখ্যক ছাত্রছাত্রী কলেজ গুলি ভর্তি করতে পারবে, তার বিস্তারিত তথ্য উল্লেখ করেছে কর্তৃপক্ষ। অনলাইনে কলেজগুলি ছাত্র ভর্তি করলেও যাতে ভর্তির ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখে তার জন্য এ বছরেও ঠিক একই নিয়ম মেনেই এই তালিকা দিয়েছে বলে এই দাবি বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের।

উল্লেখ্য, পাশাপাশি কোন কলেজ যেতে অতিরিক্ত ছাত্র ভর্তি না করতে পারে তার জন্য এই তথ্য দেওয়া তেমনটাই দাবি আধিকারিকদের। প্রসঙ্গত ঘটনা পরিস্থিতির আগেও আসন বরাদ্দের তুলনায় অতিরিক্ত ছাত্র ভর্তি করেছে কলেজগুলি এই অভিযোগ নিয়ে বারবারই জেরবার হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। অনেক সময় ছাত্র সংসদগুলির চাপে অতিরিক্ত ছাত্র ভর্তি করতে হচ্ছে কলেজ কর্তৃপক্ষদের তেমনটাও প্রকাশ্যে এসেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!