অসুরক্ষিত পার্কসার্কাস মার্কেট

0 0
Read Time:3 Minute, 46 Second

নিউজ ডেস্ক::বাগড়ি মার্কেটে কি ভয়ঙ্কর ঘটনা ঘটে গিয়েছিল তা সবার জানা।

পুড়ে ছাই হয়ে জায়ন ওই বাজার। আগুন নিয়ন্ত্রণে আনতে তিন দিনের বেশি সময় লেগে গিয়েছিল। সেই পোড়া বাজার খোলে চলতি বছরে। এর আগে নন্দরাম মার্কেটে একই ঘটনা ঘটে। এসব মার্কেটে অগ্নিনির্বাপণ অবস্থা ঠিক ছিল না, কিন্তু এর থেকেই খারাপ অবস্থা পার্কসার্কাস মার্কেটের। সেটির বেশ কিছু জায়গা ভেঙে পড়ার মত অবস্থা। তাই পুরসভা জানিয়ে দিল এই বাজার অসুরক্ষিত। দেওয়া হল চিঠি।

ক্ষতিগ্রস্থ অংশ মেরামত করতে হবে। সেই মেরামত করতে চেয়ে পার্কসার্কাস বাজার কমিটিকে চিঠি দিল কলকাতা পুরসভা। এই কাজ যখন হবে তখন সেখানে থাকা যাবে না। এখানে না থাকার জন্য চিঠিতে কাজ চলাকালীন ব্যবসায়ীদের সরে যাওয়ার অনুরোধ করা হয়েছে। মঙ্গলবার ব্যবসায়ীদের নিয়ে বৈঠকও হয়। তারপর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

নতুন করে তৈরি করা হবে বাজারটির পশ্চিম দিকের একটি অংশ । সেটি ভেঙে ফেলে তৈরি করা হবে। পুরসভার বাজার বিভাগ সূত্রে জানা গিয়েছে এমনটাই। তখন সেখানে ব্যবসায়ীরা বসতে পারবেন না ক’য়েকদিন । বি ব্লকের ১৩ নম্বর স্টলের কাছে কংক্রিটের একটি চাঙর খসে পড়ে ক’য়েকদিন আগেই সকালে ওই বাজারের । আহত হন ৫৬ বছর বয়সি একজন ব্যবসায়ী । তাঁর ওপর বাজারের দোতলা থেকে কার্নিসের একটি ছোট অংশ খসে পড়েছিল ।

ওই তিনতলা বাজারে প্রায় সাড়ে চারশো ব্যবসায়ী রয়েছেন । জানা গিয়েছে প্রায় ৮০ জন ব্যবসায়ী সেখানে রয়েছেন প্রথমে যে অংশটি ভাঙা হবে । দোকান রয়েছে মুদি, কাপড়, কাগজ এবং বরফের। মেরামত করা হবে পর্যায়ক্রমে বাজারটিকে । অনেকে নিজের দোকানের সামনে পলিথিনের চাঁদোয়া টাঙিয়ে রেখেছেন ফের কংক্রিটের চাঙর খসে পড়ার আশঙ্কায়।

মঙ্গলবার বাঘাযতীন বাজারের ১ নম্বর ইউনিট পরিদর্শন করতে এসেছিলেন কলকাতা পুরনিগমের বাজার বিভাগের মেয়র পারিষদ আমিরুদ্দিন ববি এবং পুরনিগমের জঞ্জাল অপসারণ বিভাগের দায়িত্বে থাকা মেয়র পারিষদ দেবব্রত মজুমদার । তিনি চমকে যান বাজারে এসে সেখানকার ভয়াবহ অবস্থা দেখে ।

তাঁরা বলছে যে, “সবাইকে অন্যত্র স্থানান্তর করা হবে। বাজার ভেঙে নতুন করে তৈরি করা হবে। বাঘাযতীন বাজারে মোট ৮৭ জন ব্যবসায়ী রয়েছেন। তাই তাঁরা যদি আমাদের অনুরোধ মেনে কলকাতা পুরনিগমের করে দেওয়া জায়গায় স্থানান্তরিত হন, তাহলে এই বাজারটি ভেঙে আবার নতুন করে তৈরি করা যাবে। না হলে যে কোনওদিন বড়সড় বিপদ ঘটবে। যতজন ব্যবসায়ী আছেন তাঁরা প্রত্যেকেই এখানে জায়গা পাবেন। কাউকে স্থানচ্যুত করা হবে না।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!