২৪-এর আগে মমতার মার্গদর্শনে চলছেন অনীত

0 0
Read Time:5 Minute, 17 Second

নিউজ ডেস্ক::মমতা বন্দ্যোপাধ্যায়ের ২১ জুলাইয়ে এবার মিশে গেল পাহাড়ও।

পাহাড়ের নতুন নেতা গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার সুপ্রিমো অনীত থাপা ধর্মতলায় শহিদ সমাবেশে এসে মমতা বন্যোহাপাধ্যায়কে নেত্রী মানলেন। মানলেন তিনি মার্গদর্শন করেছেন তাঁকে। তাঁর উপস্থিতি এবং এদিনের বার্তা স্পষ্ট করে দিয়েছে পাহাড়ে নতুন সমীকরণ স্রেফ সময়ের অপেক্ষা।

পাহাড়ে বিমল গুরুংয়ের গোর্খা জনমুক্তি মোর্চার শাসনের অবসান ঘটেছে। তাঁর জায়গায় উত্থান হয়েছে অনীত থাপার। পাহাড় এবার অনীত থাপার বিজিপিএমের দখলে। আর অনীতের উত্থানের পিছনে যে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পূর্ণ সমর্থন ছিল, তা পদে পদে প্রমাণিত। এদিন অনীত থাপা জিটিএ চেয়ারম্যান হয়ে আসার পর একুশে জুলাইয়ের মঞ্চে এসে স্পষ্ট করে দিলেন আগমীর পরিকল্পনা।

পাহাড়ে অনীতের শপথ গ্রহণ অনুষ্ঠানে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাল্টা পাহাড় থেকে অনীত থাপা এলেন ধর্মতলায় একুশে জুলাইয়ের মঞ্চে। এই মঞ্চে এসে তিনি স্লোগান তুললেন জয় গোর্খা, জয় বাংলা। তাঁর এই স্লোগালেই স্পষ্ট আগামী ২০২৪-এর নির্বাচনে পাহাড়ের অনীত থাপা আর সমতলের মমতা বন্দ্যোপাধ্যয়া জোট বাঁধতে চলেছেন।

রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন পাহাড় রাজনীতিতে নতুন সমীকরণ তৈরির অপেক্ষা। এবার অন্য খাতে পাহাড়ের রাজনীতি বইয়ে দিতে মমতা বন্দ্যোপাধ্যায় ও অনীত থাপা এবার হাত মেলাবেন। ১২ জুলাই জিটিএর এক্সিকিউটিভ চেয়ারম্যান পদে শপথ নেওয়ার পর যেভাবে অনীত থাপা ছুটে এলেন দিদির ডাকে, তাঁকে মার্গদর্শকের মর্যাদা দিলেন।রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন পাহাড় রাজনীতিতে নতুন সমীকরণ তৈরির অপেক্ষা। এবার অন্য খাতে পাহাড়ের রাজনীতি বইয়ে দিতে মমতা বন্দ্যোপাধ্যায় ও অনীত থাপা এবার হাত মেলাবেন। ১২ জুলাই জিটিএর এক্সিকিউটিভ চেয়ারম্যান পদে শপথ নেওয়ার পর যেভাবে অনীত থাপা ছুটে এলেন দিদির ডাকে, তাঁকে মার্গদর্শকের মর্যাদা দিলেন।

এর আগে জিটিএ বোর্ডের সম্ভাব্য চিফ হিসেবে অনীত থাপা নবান্নে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করে গিয়েছিলেন। তারপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছুটে গিয়েছেন তাঁর শপথে। পাহাড়ের সেই ভাই এবার মমতার ডাকে সাড়া দিয়ে কলকাতায় ছুটে এসে বুঝিয়ে দিয়েছেন পাহাড় থেকে এবার বিজেপিকে সরাতে তাঁরা জোট বাঁধবেন। পাহাড়ে তৈরি হবে নতুন সমীকরণ।

ক্রমেই স্পষ্ট হয়ে যাচ্ছে তৃণমূল পাহাড়ে এখন থেকে অনীত থাপার দল বিজিপিএম বা ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চাকে সমর্থন দেবে। সংখ্যার বিচারে বিজিপিএমের কারও সমর্থনের প্রয়োজন না হলেও রাজ্যের শাসক দলের সঙ্গে অনীত থাপা যে সখ্যতা রেখেই চলবে, তার প্রমাণ এদিনের একুশে জুলাই। তৃণমূল অনীত থাপার নেতৃত্বাধীন জিটিএকে সমর্থন করেছে, তাতে পাহাড়ে একটা নতুন সমীকরণ তৈরি হতে পারে।

পাহাড়ে এবার বিজেপিকে হারাতে বদ্ধপরিকর তৃণমূল। তাই ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার অনীতের সঙ্গে সখ্যতাকে দৃঢ় করে ২০২৪-এর লক্ষ্যে বড় পদক্ষেপ নিতে তৈরি তৃণমূল। ফলে পাহাড়ে যেমন তৃণমূল সংগঠন শক্তিশালী করছে, শক্তিশালী বন্ধু অনীত থাপাকেও পেয়েছে। বিনয় তামাং এখন তৃণমূলে, তিনি পুরনো বন্ধুর সঙ্গে জোট করে পাহাড়ে নতুন সমীকরণ রচনা করতে পারেন এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে তুলে দিতে পারেন পাহাড়ের আসন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!