রবিবারও খোলা স্কুল

0 0
Read Time:3 Minute, 12 Second

নিউজ ডেস্ক::ছুটির দিনেও লেখাপড়া! তাও আবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। কচিকাচাদের মধ্যে লেখাপড়ার প্রতি আগ্রহ বাড়ানো ও শিক্ষার মানোন্নয়নে অতিথি শিক্ষকদের এনে ক্লাস করানো হল আলিপুরদুয়ার শহর সংলগ্ন বীরপারার নেতাজি প্রাথমিক বিদ্যালয়ে। অভিনব এই উদ্যোগে খুশির মেজাজ পড়ুয়াদের মধ্যে, সন্তুষ্ট অভিভাবকরাও।

রবিবার। এমনিতে ছুটির দিন। কিন্তু ওই দিনেই শুরু হল বিশেষ ক্লাস। সকাল ১১টা থেকে দুপুর ১টা। মূলত তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ইচ্ছুক পড়ুয়াদের নিয়েই চালু এই পঠনপাঠন। বিদ্যালয়ের ৮ জন শিক্ষক-শিক্ষিকা তো এই ক্লাস থাকছেনই। পাশাপাশি অন্যান্য প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারাও অতিথি হিসেবে বিদ্যালয়ের আমন্ত্রণে সাড়া দিয়ে অংশ নেন এই অভিনব পাঠদানে। রবিবার বিশেষ ক্লাসে কেমন সাড়া মিলল? প্রথম দিনের প্রতিক্রিয়া অন্তত আশাব্যঞ্জক। খুশি পড়ুয়ারা, সাধুবাদ জানিয়েছেন অভিভাবকরাও। সার্বিক প্রতিক্রিয়া দেখে স্কুল কর্তৃপক্ষের আশা, হয়তো এর পর থেকে লেখাপড়ায় আগ্রহ বাড়বে কচিকাচাদের, কমবে স্কুলছুটের সংখ্যা। এখনও পর্যন্ত যা সিদ্ধান্ত হয়েছে তাতে প্রতি রবিবার একই সময়ে ওই ক্লাস হবে, জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। 

কিন্তু আচমকা ছুটির দিনে বিশেষ ক্লাসের উদ্যোগ কেন? গত প্রায় দুবছর করোনা পরিস্থিতির জেরে স্কুলের পঠনপাঠন বন্ধ ছিল। চলতি বছরেও নির্ধারিত সময়ের মাসদুয়েক পর লেখাপড়া শুরু হয়েছে। এর মধ্যেই আবার গরমের ছুটি। সব মিলিয়ে অনেকটা পিছিয়ে পড়েছিল প্রাথমিকের পড়ুয়ারা, লেখাপড়া নিয়ে আগ্রহও কমেছে তাদের। একাধিক সমীক্ষাতেও এই ধরনের ইঙ্গিত মিলছিল। তা ছাড়া স্কুলছুটের সংখ্যাটাও যে উদ্বেগজনক, সেটাও অনেকে টের পাচ্ছিলেন। এমন পরিস্থিতিতে কী ভাবে পড়ুয়াদের স্কুলমুখো করে আরও বেশি আগ্রহী বা মনোযোগী করা যায় সেটাই মূল ভাবনা ছিল স্কুল কর্তৃপক্ষের। সেই পথেই নতুন উদ্যোগ। অভিভাবক-শিক্ষকদের সঙ্গে আলোচনা করেই নতুন উদ্যোগের ভাবনা প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষের।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!