বিশ্বজুড়ে করোনার দাপট দেখাচ্ছে BA5! 

0 0
Read Time:2 Minute, 58 Second

নিউজ ডেস্ক:: বিশ্বজুড়ে গত চার সপ্তাহে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছে।

ছোঁয়াচে রোগের বিশিষ্ট চিকিৎসক, এপিডেমিওলজিস্ট মারিয়া ভান কেরখোভ পরিসংখ্যান দিয়ে এই তথ্য জানিয়েছেন। এই এপিডেমিওলজিস্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গেও যুক্ত। তিনি টুইটারে যে তথ্য শেয়ার করেছেন তাতে দেখা যাচ্ছে, বিএ ৫ (BA5) ভ্যারিয়ান্টই বেশি সংক্রমণ ছড়াচ্ছে।

পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গত চার সপ্তাহে বিশ্বজুড়ে করোনা সংক্রমণের হার বেড়েছে ১৫ শতাংশ। মৃতের শতকরা হার বেড়েছে ৩৫ শতাংশ। তবে করোনা সংক্রমণ রোধ করতে যে নির্দেশিকা জারি করা হয়েছে তা মেনে চললে পরিস্থিতি স্বাভাবিক হওয়া যে সম্ভব সেটাও বোঝা যাচ্ছে। মারিয়া জানাচ্ছেন, নতুন প্রজাতির মাধ্যমে যেভাবে করোনা ছড়াচ্ছে তাতে নজরদারি, টেস্টিং, সিকোয়েন্সিং সঠিকভাবে না হওয়ার ফলেই সংক্রমণ রোধ করার কাজ কঠিন হয়ে যাচ্ছে। বিএ ৫ (BA5)তাই স্বাভাবিকভাবেই এখনও উদ্বেগ বাড়ানোর পক্ষে যথেষ্ট।

তবে শুধু এই ভ্যারিয়ান্টই নয়, ভবিষ্যতে অন্য কোনও ভ্যারিয়ান্ট থেকেও করোনা সংক্রমণ আরও দ্রুতগতিতে ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকছে উড়িয়ে দেওয়া হচ্ছে না। পরে কোন ভ্যারিয়ান্ট আসবে, তা কতটা প্রাবল্য দেখাবে সে সবও ভবিষ্যতে স্পষ্ট হবে। দ্রুতগতিতে ভ্যাকসিন প্রদান নিশ্চিত করার পক্ষেও সওয়াল করেছেন মারিয়া। তিনি আরও বলেন, সংক্রমণের বিপদ এবং লং কোভিড এড়াতে জরুরি টেস্টিং, সঠিক চিকিৎসা, তাতেই করোনার কারণে জীবনহানি রোধ করা সম্ভব।

বিশিষ্ট এই এপিডেমিওলজিস্ট আরও জানিয়েছেন, দেখা যাচ্ছে করোনা ভ্যাকসিন দারুণভাবে কার্যকরী হচ্ছে, বিশেষ করে যাঁরা ভ্যাকসিন নিয়েছেন তাঁদের উপর করোনা প্রকোপ গুরুতর নয়। সকলকে নির্দেশিকা মেনে ভ্যাকসিনের ডোজ যেমন নিতে হবে, তেমনই যাঁরা এখনও ভ্যাকসিন নেননি তাঁদের ক্ষেত্রে ঝুঁকি কমাতে সরকারকেও সদর্থক ভূমিকা পালনের পরামর্শ দেওয়া হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!