মমতার ৬০ হাজারে অন্নসংস্থান ১০ মহিলা ঢাকির

0 0
Read Time:4 Minute, 27 Second

নিউজ ডেস্ক::মুখ্যমন্ত্রীর ঘোষণার ৬০হাজার টাকা দিয়ে দশজন মহিলা ঢাকির অন্নসংস্থানের ব্যবস্থা করলেন পূর্বাচল শক্তি সংঘ। তাঁদের আনুষ্ঠানিক বায়না দেওয়া হল। সেই উপলক্ষে মহিলা ঢাকিদের সঙ্গে ঢাকে কাঠি দিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস এবং দেবাশিস কুমার। এই পুজোতে আবার দিদিই দুর্গা পোস্টার ব্যানার। ধুনুচি নিয়ে ক্লাবের সদস্য সদস্যারা মাতলেন পুজোর আনন্দে।

মহিলা ঢাকি শিখারানি ঢালি ঢাক বাজাচ্ছিলেন। তিনি বললেন, “দিদির আর্থিক অনুদানের জন্য আমরা বায়না পেলাম। দিদিকে প্রণাম। এই দলে রয়েছেন চম্পা, সুজাতা কাজলরা। ওঁরা এসেছেন মছলন্দপুরের থেকে। তাঁরাও এইরকম খুশি। দশ জন মহিলা ঢাকি পুজোর বরাত পেয়ে ঢাক বাজালেন দ্রিম দ্রিম তালে। মাতল গোটা এলাকা। ভাদ্রেই যেন উপস্থিত আশ্বিনের আবহ।

রাজ্যের ৬৩ হাজার দুর্গাপুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । গত সোমবার এই ঘোষনা করেন তিনি। এর আগের দু’বছর পুজো কমিটিগুলিকে রাজ্যের দেওয়া অনুদানের পরিমাণ ছিল ৫০ হাজার টাকা করে।

এ বার মুখ্যমন্ত্রী জানান যে, ৬০ হাজার টাকা অনুদান তো দেওয়া হবেই এর পাশাপাশি পুজো কমিটিগুলিকে বিদ্যুৎ বিলও কম দিতে হবে। তাতে মিলবে বিশেষ ছাড়। সিইএসই এবং রাজ্য বিদ্যুৎ বণ্টন পর্ষদকে পুজো কমিটিগুলিকে বিদ্যুৎ বিলে ৬০ শতাংশ ছাড় দেওয়ার অনুরোধও জানান তিনি। বিজেপি-সহ বিরোধী দলগুলি মুখ্যমন্ত্রীর ওই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে ইতিমধ্যেই।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ১১ দিন ছুটি থাকবে টানা। এছাড়াও কালীপুজোর ছুটি থাকবে। ছুটি থাকবে ছট পুজোরও। এবার মহালয়া পড়েছে ২৫ সেপ্টেম্বর। তারপরই শুরু হয়ে যাচ্ছে দেবীপক্ষ। ৩০ সেপ্টেম্বর পঞ্চমীর দিন থেকে ছুটি পড়ছে পুজোর। ৫ অক্টোবর দশমী। ৫, ৬ ও ৭ অক্টোবর পর্যন্ত জেলার প্রতিমা বিসর্জন চলবে। জেলায় কার্নিভাল হবে ৭ অক্টোবর। ৮ অক্টোবর কলকাতায় কার্নিভালের পর বিসর্জন হবে।

৯ অক্টোবর কোজাগরী লক্ষ্মীপুজো। ওই দিন রবিবার। ফলে পরদিন ১০ অক্টোবর সোমবার লক্ষ্মীপুজোর ছুটি পাবেন সরকারী কর্মচারীরা। ১১ অক্টোবর থেকে ফের খুলবে সরকারি অফিস। মুখ্যমন্ত্রীর আশা, এবার বাংলার দুর্গাপুজো আবার পুরনো ছন্দে ফিরবে। এবার কার্নিভ্যাল হবে দুদিন। ৭ অক্টোবর জেলায় জেলায় কার্নিভ্যাল আর পরদিন ৮ অক্টোবর কলকাতায় কার্নিভ্যাল।

ইউনেস্কো বাংলার দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে। বিদেশ থেকে এবার পুজোয় অনেক অভ্যাগতরা আসবেন, কলকাতার পুজো দেখতে। আসবেন ইউনেসকোর প্রতিনিধি। কার্নিভ্যালেও অংশ নেবেন বিদেশি অভ্যাগতরা। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এবার ১ সেপ্টেম্বর থেকেই পুজো বাদ্যি বেজে যাবে। ওইদিন মহামিছিলের মধ্যে দিয়ে পুজোর প্রস্তুতি শুরু হয়ে যাবে কলকাতা তথা বাংলায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!