শুরু হবে দুর্গা পুজো নিয়ে ইউনেস্কোর পদযাত্রা

0 0
Read Time:4 Minute, 30 Second

নিউজ ডেস্ক::রাজ্য সরকারের তরফে শোভাযাত্রার বিশেষ আয়োজন করা হয়েছে প্রাক পুজোর জন্য। ইউনেস্কোর প্রতিনিধিরা ই বিশেষ শোভাযাত্রায় আজ অংশ নেবেন ৷ রাজ্যের পাঠানো আমন্ত্রণের প্রাপ্তি স্বীকার করেছে ইউনেস্কো। তাদের দুই প্রতিনিধি আজ পয়লা সেপ্টেম্বর পুজোর মিছিলে হাজির থাকবেন।

ইউনেস্কো দুর্গা পুজোকে হেরিটেজ তকমা দিয়েছে ইতিমধ্যেই। ইউনেস্কোর পরিচালক ও প্রতিনিধি এরিক ফল্ট জানিয়েছেন যে তিনি সহ সংগঠনের দুই প্রতিনিধি এই পদযাত্রায় উপস্থিত থাকবেন। জানা গিয়েছে যে এরিক ফল্টের সঙ্গে থাকবেন ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের কনভেনশনের সচিব টিম কার্টিস। তাঁরা দুজনেই আজ বৃহস্পতিবার সেপ্টেম্বর কলকাতায় অনুষ্ঠিত হওয়া এই প্রাক পুজো শোভাযাত্রায় অংশ নেবেন। তাঁরা সুযোগ হারাতে চান না বাংলার এই ঐতিহ্যের অংশ ও সাক্ষী হওয়ার।

বাংলার অন্যতম শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো ইউনেস্কোর ইনট্যানজিবল হেরিটেজের স্বীকৃতি পেয়েছিল । আবার ‘কলকাতার দুর্গাপুজো’কে ইউনেস্কোর ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’-র তালিকায় স্থান দেওয়া হয়েছে ফ্রান্সের প্যারিসে আয়োজিত ইন্টারগভর্নমেন্ট কমিটির ষষ্ঠদশ অধিবেশনে ।রাজ্য সরকার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের মাধ্যমে আবেদন পাঠিয়েছিল রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক বিভাগেকলকাতার শারদোৎসবের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে উদ্যোগী হয়ে। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা সেই আবেদনের মূল্যায়ন করেন । দুর্গোৎসব ‘হেরিটেজ’ তকমা পায় সেই বিচারেই । ২০১৭ সালেএই ধরনের স্বীকৃতি দেওয়া হয়েছিল কুম্ভমেলাকে।

আজকের শোভাযাত্রা নিয়ে প্রস্তুতি একেবারে চূড়ান্ত পর্যায়ে। এই মিছিল শুরু হয়ে যাবার কথা দুপুর ২টো নাগাদ৷ ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে নানা ব্যানার, পোস্টার, হোর্ডিং দিয়ে জোড়াসাঁকো ঠাকুর বাড়ি থেকে রেড রোড অবধি গোটা রাস্তা সাজানো হয়েছে। প্রচুর ব্যনার দেওয়া হয়েছে, তাতে নীল লোগোয় ইউনেস্কোকে ধন্যবাদ জানানো হয়েছে৷

ইউনেস্কো রাষ্ট্রসংঘের একটি বিশেষ সংস্থা। বিশ্বে শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতির প্রসার এবং উন্নয়নের মাধ্যমে মানুষের জীবন মানের উন্নয়ন ঘটানো এই সংস্থার কার্যক্রম। ১৯৪৫ সালের নভেম্বরে লন্ডন সম্মেলনে ইউনেস্কো প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়। ১৯৪৬ সালে এই সংস্থা জাতিসংঘের সহায়ক সংস্থা হিসাবে স্বীকৃতি লাভ করে। প্যারিসে এর সদর দপ্তর অবস্থিত। ইউনেস্কোর সদর দপ্তর ফ্রান্সের প্যারিসের প্লেস ডি ফন্টেনয় এ অবস্থিত।বিশ্বজুড়ে ইউনেস্কোর ফিল্ড অফিসগুলিকে তাদের কার্যকারিতা এবং ভৌগোলিক কভারেজের ভিত্তিতে চারটি প্রাথমিক অফিস ধরনের শ্রেণিতে শ্রেণিবদ্ধ করা হয়েছে: ক্লাস্টার অফিস, জাতীয় অফিস, আঞ্চলিক বিউরাস এবং যোগাযোগ অফিস।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!