আয়কর দপ্তরের অভিযান একাধিক রাজ্যে

0 0
Read Time:4 Minute, 28 Second

নিউজ ডেস্ক::আয়কর বিভাগ বুধবার রেজিস্টার আনরেকগনাইজড রাজনৈতিক দল (আরইউপিপি) এবং তাদের সন্দেহজনক তহবিলের বিরুদ্ধে কর ফাঁকির তদন্তের জন্য একাধিক রাজ্যে অভিযান চালিয়েছে। সরকারি সূত্রের খবর, গুজরাট, দিল্লি, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, হরিয়ানা এবং আরও কয়েকটি রাজ্যে এই অভিযান চলছে।

সূত্র মারফত এই খবর জানা গিয়েছে যে, আয়কর বিভাগ , আরইউপিপি, তাদের সঙ্গে সংযুক্ত সংস্থা, অপারেটর এবং অন্যান্যদের বিরুদ্ধে একটি সম্মিলিত পদক্ষেপ নিয়ে এই অভিযান শুরু করেছে। আশ্চর্যজনক পদক্ষেপটি নির্বাচন কমিশনের (ইসি) সুপারিশে নেওয়া হয়েছে বলে বোঝা যায় যা সম্প্রতি আরইউপিপি এর তালিকা থেকে ৮৭টি সত্ত্বাকে বাদ দিয়েছে কারণ তাদের তথ্য যাচাইয়ের সময় এগুলির কোনও অস্তিত্বই পাওয়া যায়নি।

পোল প্যানেল ঘোষণা করেছিল যে তারা ২১০০ টিরও বেশি রেজিস্টার আনরেকগনাইজড রাজনৈতিক দলের বিরুদ্ধে নিয়ম ও নির্বাচনী আইন লঙ্ঘনের জন্য ব্যবস্থা নিচ্ছে, যার মধ্যে আর্থিক অবদানের ফাইলিং সম্পর্কিত, তাদের ঠিকানা এবং পদাধিকারীদের নাম আপডেট করতে ব্যর্থ হয়েছে। এটি বলেছে যে এই দলগুলির মধ্যে কিছু ‘গুরুতর’ আর্থিক অসঙ্গতির যোগ রয়েছে।

মঙ্গলবার, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) দিল্লি আবগারি নীতি কেলেঙ্কারির মামলায় সারা দেশে একাধিক স্থানে অভিযান চালায়। দিল্লি, লখনউ, গুরুগ্রাম, চণ্ডীগড়, মুম্বই, হায়দ্রাবাদ এবং অন্যান্য কিছু স্থানে সহ ৩০ টিরও বেশি স্থানে এই অভিযান চালানো হয়েছিল। ইডি মামলাটি সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) এর এফআইআর-এর উপর ভিত্তি করে করেছিল। এফআইআর-এ দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার নাম সবার চেয়ে উপরের তালিকায় ছিল।

২০১৬ সালে সংশোধনীর আগে পয়লা জানুয়ারী ২০১৪ থেকে কার্যকর হয়েছিল), যদি কোনও রাজনৈতিক দল পরবর্তী লোকসভা বা রাজ্য বিধানসভা নির্বাচনে মানদণ্ড পূরণ করতে ব্যর্থ হয়, তাহলে তারা একটি স্বীকৃত দল হিসাবে তাদের মর্যাদা হারিয়ে ফেলে। ২০১৬ সালে, ইসিআই ঘোষণা করেছিল যে প্রতিটি নির্বাচনের পরিবর্তে পরপর দুটি নির্বাচনের পরে এই ধরনের পর্যালোচনা করা হবে। অতএব, একটি রাজনৈতিক দল পরবর্তী নির্বাচনে মানদণ্ড পূরণ না করলেও স্বীকৃত দলের মর্যাদা বজায় রাখবে। তবে, পরবর্তী নির্বাচনের পরের নির্বাচনে যদি তারা মানদণ্ড পূরণ করতে ব্যর্থ হয় তবে তারা তাদের মর্যাদা হারাবে।

ভারতের নির্বাচন কমিশনের ২৩ সেপ্টেম্বর ২০২১ তারিখের সর্বশেষ প্রকাশনা অনুসারে, ৪টি জাতীয় দল, ৫৪টি রাজ্য দল এবং ২৭৯৭টি অস্বীকৃত দল সহ মোট নিবন্ধিত দলের সংখ্যা ছিল ২৮৫৮টি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী সকল নিবন্ধিত দলকে ইসি কর্তৃক প্রদত্ত উপলব্ধ প্রতীকের তালিকা থেকে একটি প্রতীক নির্বাচন করতে হবে। জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল, দিল্লি এবং পুদুচেরির কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে দেশের সমস্ত ২৮টি রাজ্যে নির্বাচিত সরকার রয়েছে যদি না নির্দিষ্ট শর্তে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!