ম্যানগ্রোভ বাঁচানোর অতিরিক্ত হিড়িক

0 0
Read Time:6 Minute, 38 Second

নিউজ ডেস্ক::ম্যানগ্রোভ লাগানোর হিড়িকে সুন্দরবনের প্রাণ ওষ্ঠাগত। এমনটাই বলছেন প্রকৃতিবিদরা। যেখানে ম্যানগ্রোভ প্রাকৃতিক ভাবেই গড়ে ওঠে, সেখানে অপরিকল্পিত আর্টিফিসিয়াল ম্যানগ্রোভ প্ল্যান্টেশন আদতে সুন্দরবনের ক্ষতিই করছে।

স্পষ্ট কথা হল, বিপদগ্রস্ত কয়েকটি ম্যানগ্রোভ প্রজাতির সংরক্ষণের উদ্দেশ্য ছাড়া জঙ্গল এলাকায় কোনপ্রকার ম্যানগ্রোভ লাগানোর দরকার নেই। আর গ্রামের দিকে চর এবং বাঁধ সংলগ্ন অঞ্চলকে নিরাপদে ছেড়ে দিলেও জঙ্গল স্বাভাবিক ভাবেই তৈরি হবে।

যদি কিছু করতেই হয় সেটি হলো কয়েকটি স্থানে যেখানে গবাদি পশুর আনাগোনা বেশি ,সেখানে কিঞ্চিৎ সাপোর্ট। এই যেমন বাংলাদেশের একজন প্রখ্যাত সুন্দরবন গবেষক ইসমে আজম ঋজু এবং তাঁদের সংস্থার কর্মপদ্ধতি। তিনি বলেছেন, ‘আমরা শুধু চর বেড়া দিয়ে ঘিরে দিয়েছি। যেন ছাগল চারা খেয়ে না ফেলে। চরে ম্যানগ্রোভ বনায়ন আপনা আপনি হবে। জোয়ারে ভেসে আসা বীজ থেকে।’ কিছুদিন পর রেজাল্ট ভালো হবে। প্রাকৃতিক ভাবেই জঙ্গল তৈরি শুরু হয়। প্রকৃতিবিদরা বলছেন সুন্দরবন বাঁচানোর অজুহাতে বনসৃজন নিয়ে মিথ্যা হুজুগ চলছে।

ম্যানগ্রোভ হল একটি গুল্ম বা গাছ যা উপকূলীয় লবণাক্ত বা লোনা জলে জন্মে। এই ধরনের প্রজাতি নিয়ে গঠিত গ্রীষ্মমন্ডলীয় উপকূলীয় উদ্ভিদের জন্যও শব্দটি ব্যবহৃত হয়। ম্যানগ্রোভগুলি বিশ্বব্যাপী গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে এবং এমনকি কিছু নাতিশীতোষ্ণ উপকূলীয় অঞ্চলে দেখা যায়।

ম্যানগ্রোভ উদ্ভিদ পরিবারগুলি প্রথম ক্রিটেসিয়াস থেকে প্যালিওসিন যুগের শেষের দিকে আবির্ভূত হয়েছিল এবং টেকটোনিক প্লেটের চলাচলের কারণে কিছু অংশে ব্যাপকভাবে বিতরণ করা হয়েছিল। ম্যানগ্রোভ পামের প্রাচীনতম জীবাশ্ম ৭৫ মিলিয়ন বছর আগে।

ম্যানগ্রোভগুলি লবণ-সহনশীল গাছ, যাকে হ্যালোফাইটও বলা হয় এবং কঠোর উপকূলীয় পরিস্থিতিতে বসবাসের জন্য অভিযোজিত হয়। এগুলিতে একটি জটিল লবণ পরিস্রাবণ ব্যবস্থা এবং নোনা জলের নিমজ্জন এবং তরঙ্গ ক্রিয়া মোকাবেলা করার জন্য একটি জটিল রুট সিস্টেম রয়েছে। তারা জলাবদ্ধ কাদার কম-অক্সিজেন অবস্থার সাথে খাপ খাইয়ে নেয়, তবে আন্তঃজলোয়ার অঞ্চলের উপরের অর্ধেকের উন্নতির সম্ভাবনা বেশি।

ম্যানগ্রোভ বায়োম, যাকে প্রায়শই ম্যানগ্রোভ বন বা মঙ্গল বলা হয়, একটি স্বতন্ত্র লবণাক্ত বনভূমি বা গুল্মভূমির আবাসস্থল যা উপকূলীয় পরিবেশ দ্বারা চিহ্নিত করা হয়, যেখানে সূক্ষ্ম পলি (প্রায়শই উচ্চ জৈব উপাদান সহ) উচ্চ-শক্তি তরঙ্গ ক্রিয়া থেকে সুরক্ষিত এলাকায় সংগ্রহ করে। বিভিন্ন ম্যানগ্রোভ প্রজাতির দ্বারা সহনীয় লবণাক্ত অবস্থা লোনা পানি থেকে শুরু করে বিশুদ্ধ সামুদ্রিক পানির মাধ্যমে (তিন থেকে ৪% লবণাক্ততা), বাষ্পীভবন দ্বারা ঘনীভূত পানি পর্যন্ত সমুদ্রের সমুদ্রের পানির লবণাক্ততার দ্বিগুণেরও বেশি (৯% পর্যন্ত লবণাক্ততা)।

২০১০ সালের শুরু থেকে রিমোট সেন্সিং প্রযুক্তি এবং বিশ্বব্যাপী ডেটা বিশ্বজুড়ে ম্যানগ্রোভের এলাকা, অবস্থা এবং বন উজাড়ের হার মূল্যায়ন করতে ব্যবহার করা হয়েছে। ২০১৮ সালে, গ্লোবাল ম্যানগ্রোভ ওয়াচ ইনিশিয়েটিভ একটি নতুন গ্লোবাল বেসলাইন প্রকাশ করেছে যা ২০১০ সালের হিসাবে বিশ্বের মোট ম্যানগ্রোভ বনের আয়তন অনুমান করে ৫৩ হাজার ১০০ বর্গ মাইল।

জোয়ারের জলাভূমির ক্ষতি এবং লাভের উপর একটি ২০২২ সমীক্ষা অনুমান করে যে ১৯৯৯-২০১৯ থেকে বিশ্বব্যাপী ম্যানগ্রোভের পরিমাণে ৩৭০০ কিলোমিটার হ্রাস পেয়েছে। মানব ক্রিয়াকলাপের কারণে ম্যানগ্রোভের ক্ষতি অব্যাহত রয়েছে, বিশ্বব্যাপী বার্ষিক বন উজাড়ের হার ০.১৬% অনুমান করা হয়েছে, এবং প্রতি-দেশের হার ০.৭০% পর্যন্ত। অবশিষ্ট ম্যানগ্রোভের মানের অবনতিও একটি গুরুত্বপূর্ণ উদ্বেগের বিষয়।

জলবায়ু পরিবর্তনের প্রভাব আরও গুরুতর হয়ে উঠলে, ম্যানগ্রোভ ইকোসিস্টেমগুলি স্থানীয় বাস্তুতন্ত্রগুলিকে খাপ খাইয়ে নিতে এবং চরম আবহাওয়া এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির মতো পরিবর্তনগুলির জন্য আরও স্থিতিস্থাপক হতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। ম্যানগ্রোভ পুনরুদ্ধারের সাফল্য স্থানীয় স্টেকহোল্ডারদের সাথে সম্পৃক্ততার উপর এবং ক্রমবর্ধমান পরিস্থিতি নির্বাচিত প্রজাতির জন্য উপযুক্ত হবে তা নিশ্চিত করার জন্য সতর্কতার মূল্যায়নের উপর অনেক বেশি নির্ভর করতে পারে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!