‘স্বাধীনতার পর সম্মান পাননি নেতাজি’

0 0
Read Time:4 Minute, 27 Second

নিউজ ডেস্ক::নেতাজির হলোগ্রাম মূর্তি সরিয়ে গ্রানাইট মূর্তি স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে রাজপথের নাম বদলে কর্তব্য পথের উদ্বোধনও করলেন তিনি। বৃহস্পতিবার সন্ধ্যায় সেই অনুষ্ঠান ছিল রাজধানী দিল্লিতে। ২৮০ মেট্রিক টন ওজনের গ্রানাইট পাথরের নেতাজির মূর্তি স্থাপন করা হয়েছে এ দিন, যার উচ্চতা ২৮ ফুট। কার্যত ইন্ডিয়া গেটের সামনে আরও এক ইতিহাস তৈরি করলেন প্রধানমন্ত্রী মোদী।

নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে পরাক্রম দিবসে হলোগ্রাম মূর্তি বানিয়েছিল কেন্দ্র। সেই মূর্তি সরিয়েই আজ গ্রানাইট মূর্তি স্থাপন করা হল। সেই সব শ্রমিক যারা ওই মূর্তি তৈরিতে হাত লাগিয়েছেন তাদের সঙ্গে এদিন কথা বলেন প্রধানমন্ত্রী। মূর্তি উন্মোচনের পর তিনি জানান, শ্রমজীবীদের সঙ্গে কথা বলেছেন। আর তাদেরকে ধন্যবাদ জানিয়েছেন। ওই সমস্ত শ্রমিকদের ২০২৩ সালের প্রজাতন্ত্র দিবসে আমন্ত্রণও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, সেই সব শ্রমজীবী যারা সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টে কাজ করেছেন তাঁরা হবে ২৬ জানুয়ারির বিশেষ অতিথি।

নেতাজির মূর্তি উদ্বোধনের পর ভারতের স্বাধীনতা সংগ্রামে তাঁর ভূমিকার কথা স্মরণ করেন মোদী। তিনি উল্লেখ করেন, স্বাধীনতার পরবর্তী সরকার নেতাজিকে সম্মান দেয়নি। মূর্তি উন্মোচন অনুষ্ঠানে শুরুতেই মোদী বলেন, আমাদের দেশের নায়ক নেতাজি সুভাষ চন্দ্র বসুর এক বিরাট মূর্তি স্থাপন করা হল ইন্ডিয়া গেটে। ব্রিটিশ শাসনের আমলে তাদেরই বিভিন্ন মূর্তি ছিল। আজ সেগুলি সরিয়ে নেতাজির মূর্তি স্থাপন করে এক আধুনিক ভারতের নিদর্শন স্থাপন করেছে বলে মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

নেতাজির কথা স্মরণ করে মোদী বলেন, সমস্ত প্রতিকূলতাকে জয় করেছিলেন তিনি। গোটা বিশ্ব তাঁকে নেতা বলে মেনে নিয়েছিল। যেমন ছিল তাঁর উদ্যম তেমনই আত্মবিশ্বাস ছিল বলেও এদিন মন্তব্য করেন প্রধানমন্ত্রী। নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ছিল তাঁর। সুভাষবাবু বলে এদিন সম্বোধন করেন মোদী। তাঁর কথায়, স্বাধীনতা পরিবর্তী সরকার যদি সুভাষবাবুর পথ অনুসরণ করত তাহলে দেশ আজ অন্য উচ্চতায় পৌঁছে যেত। কিন্তু স্বাধীনতার পর তাঁকে দেশ ভুলে গিয়েছে বলে আক্ষেপ মোদীর। তাঁর দৃষ্টিভঙ্গি এমনকি প্রতীককেও অহবেহালা করা হয়েছে বলে দাবি তাঁর।

প্রধানমন্ত্রী আরও বলেন, লালকেল্লায় জাতীয় পতাকা উড়লে কেমন হবে তা সেই স্বপ্ন দেখতেন নেতাজি। স্বাধীনতার ৭৫ তম বর্ষে সেই লালকেল্লায় পতাকা তুলে নেতাজির সেই স্বপ্নকে অনুভুব করেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, অমর জওয়ান জ্যোতি যে জায়গাতে ছিল সেখানেই নেতাজির মূর্তি বসানোর পরিকল্পনা নেওয়া হয়। সেই মতো শুরু হয় কাজ। দু’লক্ষ ৮০ হাজার কিলোর গ্রানাইট পাথর একেবারে খোদাই করে নেতাজির বিশাল এই মূর্তি তৈরি করা হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!