বাস্কেটবল কিংবদন্তির স্মারক বিক্রিতে ভাঙল মারাদোনার রেকর্ড

0 0
Read Time:4 Minute, 57 Second

নিউজ ডেস্ক::মাইকেল জর্ডনের জার্সির রেকর্ড পরিমাণ দর উঠল। মার্কিন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি বাস্কেটবল খেলোয়াড় জর্ডন ১৯৯৮ সালের এনবিএ ফাইনালের গেম ওয়ানে যে জার্সিটি পরে খেলেছিলেন তা নিলামে ভেঙে দিল সর্বকালীন রেকর্ড। ক্রীড়া স্মারক হিসেবে এটি বিক্রি হলো ১০.১ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে। অকশনের দায়িত্বপ্রাপ্ত সংস্থা Sotheby এ কথা জানিয়েছে।

শিকাগো বুলসের হয়ে লাস্ট ডান্স মরশুমে লাল রঙের ২৩ নম্বর জার্সি পরে নেমেছিলেন জর্ডন। এটি কেনার জন্য আগ্রহ প্রকাশ করে ২০টি আলাদা বিড জমা পড়েছিল। আশা করা হয়েছিল, এর দর উঠতে পারে ৫ মিলিয়ন মার্কিন ডলার। যদিও সেই দর উঠল দ্বিগুণেরও বেশি। নিলামে বাস্কেটবল জার্সির এত বেশি দর আগে ওঠেনি। এমনকী জর্ডনের যত স্মারক এ পর্যন্ত বিক্রি হয়েছে, এই জার্সির দর সব কিছুকেই ছাপিয়ে গেল। নিলামের দায়িত্বপ্রাপ্ত সংস্থাটির তরফে জানানো হয়েছে, কিংবদন্তি জর্ডনের কেরিয়ারের সেরা মরশুমের জার্সির ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। বাস্কেটবলের দুনিয়ায় সর্বকালীন সেরা হিসেবে জর্ডন যে ঐতিহ্য বহন করে চলেছেন তা সুপ্রতিষ্ঠিত হয়েছিল ওই মরশুমেই।

যে জার্সিটির রেকর্ড দর উঠল তা নিলামে স্থান পাওয়া এনবিএ ফাইনালের জর্ডনের দুটি জার্সির মধ্যে একটি। ইএসপিএন-নেটফ্লিক্সে জর্ডনকে নিয়ে একটি ডকুমেন্টারি সম্প্রচার করা হয় ২০২০ সালে। তারপরই ১৯৯৮ সালে জর্ডনের পারফরম্যান্স নিয়ে আগ্রহ আরও বেড়ে যায় ক্রীড়াপ্রেমীদের মধ্যে। ওই ডকুমেন্টারির নামও ছিল দ্য লাস্ট ডান্স। আটটি মরশুমের মধ্যে ৬ বার এনবিএ চ্যাম্পিয়নশিপ জেতার যে নজির সেবার শিকাগো বুলস গড়েছিল, তার যাত্রাপথ সুন্দরভাবে উপস্থাপিত হয় ওই ডকুমেন্টারিতে। বাস্কেটবলের দুনিয়ায় জর্ডন যে গ্রেটেস্ট অব অল টাইম, তা আরও একবার তার জার্সির দরের মধ্যে স্পষ্ট হয়ে গেল।

উল্লেখ্য, ১৯৯৮ সালের ৩ জুন শিকাগো বুলস ইউটায় পৌঁছেছিল এনবিএ ফাইনালসের গেম ওয়ান খেলার জন্য। গেম ওয়ানে বুলস তিন পয়েন্টের ব্যবধানে হেরে যায়। জর্ডন সবচেয়ে বেশি ৪৫ মিনিট খেলে ম্যাচটিকে ওভারটাইমে নিয়ে গিয়েছিলেন। ওই মরশুমেই শিকাগো বুলস ষষ্ঠ এনবিএ চ্য়াম্পিয়নশিপ খেতাব জেতে। জর্ডনও ষষ্ঠ এনবিএ ফাইনালসে মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারের পুরস্কারটি জেতেন। জর্ডনের ১৯৯৭-৯৮ মরশুমের রেলিক কার্ড এর আগে ২.৭ মিলিয়ন মার্কিন ডলারে নিলামে বিক্রি হয়েছিল। সেই রেকর্ড ভেঙে দিল তাঁর জার্সি। এতদিন পর্যন্ত সবচেয়ে বেশি দরে বিক্রি হওয়া বাস্কেটবল জার্সিটি ছিল ১৯৯৬-৯৭ মরশুমে কোবে ব্রায়ান্টের সই করা জার্সি, যার দর ওঠে ৩.৭ মিলিয়ন মার্কিন ডলার।

জর্ডনের জার্সির যা দর উঠল তা যে কোনও খেলায় পরা জার্সির নিরিখে গড়ল সর্বকালীন রেকর্ড। এর আগে দিয়েগো মারাদোনার হ্যান্ড অব জার্সির দর উঠেছিল ৯.৩ মিলিয়ন মার্কিন ডলার। নিলামে স্নিকার্স সবচেয়ে বেশি দরে বিক্রির রেকর্ডটিও রয়েছে এই Sotheby নামক অকশন সংস্থার দখলে। মাইকেল জর্ডনের নাইকি স্নিকার্সের গত বছর দর উঠেছিল ১.৫ মিলিয়ন মার্কিন ডলার। উল্লেখ্য, চলতি বছর ফোর্বসের দেওয়া তথ্য অনুসারে জর্ডনের সম্পত্তির পরিমাণ ১.৭ বিলিয়ন মার্কিন ডলার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!