জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

0 0
Read Time:3 Minute, 45 Second

নিউজ ডেস্ক::শুষ্ক হাওয়া সকাল থেকে অন্যরকম করে দিয়েছে বাংলার একাধিক জেলার আবহাওয়া। কিন্তু তার মধ্যেও রয়েছে বৃষ্টির ভ্রুকুটি। রয়েছে আলোর উৎসবের আগে একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা, যার কথা শুনিয়েছে এক মার্কিন আবহাওয়া সংস্থা। আইএমডী বা আলিপুর আবহাওয়া দফতর, এর বিষয়ে কোনও ভয়ের বানী শোনায়নি। তবে কী বলছে হাওয়া অফিস? কেমন থাকবে বাংলার আবহাওয়া?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, ইতিমধ্যে বর্ষা প্রায় বিদায় নিয়েছে উত্তরবঙ্গ থেকে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জায়গা থেকেই বর্ষা বিদায় নিতে পারে আগামী দু’দিনের মধ্যেই। এমনটাই বলছে আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু তাহলেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা।

১৮ অক্টোবর মঙ্গলবার পর্যন্ত আবহাওয়া শুষ্কই থাকবে দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, কলকাতা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, পুরুলিয়া, মুর্শিদাবাদ বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, নদিয়া। বুধবার থেকে কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে ঘূর্ণাবর্তের জেরে।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের আবহাওয়া মূলত শুষ্ক থাকবে ২০ অক্টোবর পর্যন্ত। তেমন সম্ভাবনা নেই বৃষ্টি হওয়ার। তেমন হেরফের হবে না আগামী পাঁচদিন উত্তরবঙ্গের তাপমাত্রার। তবে একটি ঘূর্ণাবর্ত উত্তর আন্দামান সাগরে তৈরি হবে ১৮ অক্টোবর। সেটি অগ্রসর হবে উত্তর পশ্চিম দিকে। সেদিকে গিয়ে তা শক্তি সঞ্চয় করবে। সেটি নিম্নচাপের আকার নেবে ২০ অক্টোবর। এরপর? না তেমন কিছু বলছে যা হাওয়া অফিস?

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ৯১ শতাংশ , সর্বনিম্ন ৫০ শতাংশ। বৃষ্টি হয়নি।

মার্কিন আবহাওয়া সংস্থা ওদিকে ঘূর্ণিঝড়ের সতর্কতা প্রথম দিয়েছিল। ঝড়টি ভূভাগে প্রবেশ করতে পারে অন্ধ্রপ্রদেশ থেকে বাংলাদেশের মধ্যে দিয়ে। তবে মার্কিন সংস্থার উপর তেমন কোনও ভরসা নেই। একধিকবার তারা এমন বলেছে। একটিও ঠিক হয়নি। তবে বাংলাদেশ প্রচণ্ড সতর্ক এই বিষয়ে। আগে থেকেই তারা প্রস্তুত হয়ে গিয়েছে।

আইএমডির পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, গুজবে মনোযোগ দেবে না। আমরা সুপার সাইক্লোনের কোনও পূর্বাভাস দিইনি। কোনওরকম সতর্কতামূলক পরামর্শও দিচ্ছি না। কারণ এমন কোনও সম্ভাবনা এখনই দেখা যাচ্ছে না বঙ্গোপসাগরে। সেই কারণেই কালীপুজো ও দীপাবলি বা দেওয়ালির আগে আশ্বস্ত করা হল দেশবাসীকে। তাঁরা আনন্দে উৎসব পালন করুন। প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা এই মুহূর্তে দেখা যাচ্ছে না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!