ডেঙ্গু প্রতিরোধে ১৪ দফা নির্দেশিকা পৌরসভার

0 0
Read Time:2 Minute, 55 Second

নিউজ ডেস্ক : কোলকাতা সহ সমস্ত বাংলা ডেঙ্গু জ্বরে কাঁপছে।কোনো ভাবেই ডেঙ্গুকে নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না।দিশেহারা কোলকাতা কর্পরেশন সহ অন্যান্য সমস্ত পুরসভা।
এই পরিস্থিতিতে বুধবার অ্যাডভাইজারি জারি করল স্বাস্থ্য দফতর। পরিস্থিতি অনুযায়ী ১৪ দফা এই নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে রাজ্যের সরকারি হাসপাতাল সহ ক্লিনিকগুলিকে একাধিক নির্দেশ দেওয়া হয়েছে। যেখানে প্রথমেই ‘ফিভার ক্লিনিক’ পুরোদমে সরকারি হাসপাতালগুলিকে খুলে রাখতে বলা হয়েছে।
শুধু তাই নয়, জ্বর নিয়ে যারা চিকিৎসার জন্যে আসবেন তাঁদের যেন ফিরিয়ে দেওয়া না হয়। গুরুত্ব দিয়ে চিকিৎসার কথা বলা হয়েছে। শুধু তাই নয়, রোগীর সমস্ত তথ্য রাখার কথাও বলা হয়েছে। প্রয়োজনে যাতে যোগাযোগ করা যায় সেজন্যেই এই নির্দেশ মেনে চলার কথা বলা হয়েছে। ২৪ ঘণ্টা ল্যাব পরিষেবা যাতে চালু থাকে সেই সংক্রান্ত বিষয়ে হাসপাতালগুলিতে নিশ্চিত করতে বলা হয়েছে।

বিশেষ করে হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের জন্যে এই নির্দেশ বলা হয়েছে। দ্রুত টেস্টের রিপোর্ট দেওয়ার কথাও বলা হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে দেওয়া ১৪ টি নির্দেশিকাতে। প্রয়োজনের পরীক্ষার দিনেই যাতে রিপোর্ট দেওয়া যায় সেই কথা বলা হয়েছে। কার্যত প্রত্যেকদিন রাজ্যে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হচ্ছে। সেদিকে তাকিয়ে বিশেষ সতর্ক স্বাস্থ্য দফতর।
আর তাই নির্দেশিকাতে স্বাস্থ্য দফতর জানাচ্ছে, হাসপাতালে ভর্তি সমস্ত ডেঙ্গি রোগীর রক্ত পরীক্ষা করতে হবে। শুধু তাই নয়, সঙ্গে সঙ্গেই একটা প্রাথমিক রিপোর্ট চিকিৎসককে দিতে হবে। হঠাৎ কোনও পরিবর্তন কিংবা চিন্তার কিছু থাকলে যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া যায় সেই কারনেই এই নির্দেশ বলে মনে জরা হচ্ছে। একজন সরকারি আধিকারিক একথা জানান।
সাধারণভাবে শীত আসলে ডেঙ্গু বিদায় নেয়।কিন্তু এবছর তা হবে কিনা তা নিয়ে অনেকেই সন্দিগ্ধ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!