ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানে হামলা

0 0
Read Time:2 Minute, 40 Second


নিউজ ডেস্ক::আফগানিস্তানের নির্বাচিত সরকারকে সরিয়ে গত বছর তালিবান দখল করে কাবুল। তারপর থেকেই সে দেশে বিস্ফোরণ, গোলাগুলি, হামলার ঘটনা প্রায়শই উঠে আসছে গণমাধ্যমের পর্দায়। শান্তি স্থাপনে ব্যর্থ প্রশাসন। এবার ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলা। সূত্র মারফত জানা যাচ্ছে, উত্তর আফগানিস্তানের সমানগন প্রদেশের রাজধানী আইবাকের এক মাদ্রাসায় এই হামলা চালানো হয়েছে। এখনো পর্যন্ত এই হামলায় ১৫ বেশি মানুষের মৃত্যু হয়েছে, আহত একাধিক বলে সূত্রের খবর।তাদের মধ্যে বেশিরভাগই স্কুল পড়ুয়া। শহরের একবারে প্রাণ কেন্দ্রে অবস্থিত এই মাদ্রাসা। সেখানেই প্রার্থনা সেরে সবে উঠেছিলেন পড়ুয়া এবং শিক্ষকেরা। সেই সময় হামলাটি চালানো হয়। বিস্ফোরণের কেঁপে ওঠে গোটা এলাকা।

কোন জঙ্গি সংগঠনের তরফ থেকেই এই হামলার দায় স্বীকার করা হয়নি এখনো পর্যন্ত। তবে ২০২১ সালে তালিবান সরকার ক্ষমতায় আসার পর থেকেই ইসলামিক স্টেট গ্রুপ এর আফগান শাখার সক্রিয়তা বেড়েছে সে দেশে। ফলে এই হামলার পেছনে তাদের হাত আছে কিনা তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। তালিবান সরকারের এক মুখপাত্র জানান তাদের গোয়েন্দা ও নিরাপত্তা রক্ষীরা ঘাতকদের শনাক্ত করার চেষ্টা করছে এবং তাদের ক্ষমার অযোগ্য শাস্তি দেওয়া হবে বলে আশ্বাস। ঘটনার জেরে তীব্র আতঙ্ক ছড়িয়েছে ওই এলাকায়। সরকারের বিরুদ্ধে নিরাপত্তা বিষয়ক ক্ষোভ উগড়ে দিয়েছে সাধারণ মানুষ।

গতবছর তালিবান ক্ষমতায় আসার পর থেকে লাগাতার হামলা, বিস্ফোরণ, গোলাগুলিতে আতঙ্কিত সে দেশের নাগরিকরা। আফগানিস্তানের শান্তি ফেরানোর দাবিতে সোচ্চার তারা। শিক্ষা প্রতিষ্ঠানে এই হামলার ঘটনায় নিন্দার ঝড় সে দেশের রাজনৈতিক মহলে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!