ফিফা বিশ্বকাপ ফাইনালে আর্জেন্তিনা বনাম ফ্রান্স

0 0
Read Time:4 Minute, 22 Second

নিউজ ডেস্কঃ কাতারে ফিফা বিশ্বকাপের ফাইনাল। রবিবার লুসাইল আইকনিক স্টেডিয়ামে আর্জেন্তিনার সামনে ফ্রান্স। দুই দলই তৃতীয় বিশ্বকাপ জয়ের অপেক্ষায়।

লিওনেল মেসির আর্জেন্তিনা ৩-০ গোলে গতবারের রানার-আপ ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে পৌঁছেছে। ফ্রান্স গতকাল সেমিফাইনালে ২-০ গোলে হারিয়েছে মরক্কোকে।

এবার নিয়ে ১৩টি ম্যাচে পরস্পরের মুখোমুখি হবে আর্জেন্তিনা ও ফ্রান্স। এখনও অবধি ১২টি দ্বৈরথে ফ্রান্সের জয় এসেছে ৩টি ম্যাচে, আর্জেন্তিনা জিতেছে ৬টিতে। ৩টি ম্যাচ ড্র হয়েছে। পারস্পরিক দ্বৈরথে আর্জেন্তিনা গোল করেছে ১৫টি, ফ্রান্স ১১টি। রবিবারের ফাইনালে ফুটবলপ্রেমীদের কাছে আরও একটি আকর্ষণীয় বিষয় হতে চলেছে লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপের দ্বৈরথ। দুজনেই পিএসজিতে সতীর্থ, তবে এবার দুজনই নামবেন বিশ্বকাপ জিততে।

এমবাপে ২০১৮ সালে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন। মেসির কাছে এখনও অধরা বিশ্বকাপ। রাশিয়ায় ২০১৮ সালের বিশ্বকাপে রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে আর্জেন্তিনাকে ৪-৩ গোলে হারিয়ে দিয়েছিল ফ্রান্স। ৬৪ ও ৬৮ মিনিটে জোড়া গোল করেছিলেন কিলিয়ান এমবাপে। সেই ম্যাচে মেসি গোল করতে না পারলেও আর্জেন্তিনার দুটি গোলের ক্ষেত্রে তিনি অবদান রেখেছিলেন। তবে তার ঠিক আগের সাক্ষাতে ২০০৯ সালে আন্তর্জাতিক ফ্রেন্ডলিতে ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচে গোল করেছিলেন এলএম টেন। লিওনেল মেসি ফাইনাল খেলতে নেমে বিশ্বকাপে সবচেয়ে বেশি ২৬টি ম্যাচ খেলার নজির গড়বেন। অন্যদিকে, ফ্রান্স ফাইনালে জিতলে দ্বিতীয় সর্বকনিষ্ঠ হিসেবে দুটি বিশ্বকাপজয়ী দলের সদস্য হওয়ার গৌরব অর্জন করবেন এমবাপে।

১৯৩০ সালের বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি হয় ফ্রান্স ও আর্জেন্তিনা। সেবার আর্জেন্তিনা ১-০ গোলে হারিয়েছিল ফ্রান্সকে। ১৯৬৫ সালে ফ্রান্স ও আর্জেন্তিনার মধ্যে ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলি গোলশূন্যভাবে শেষ হয়। ১৯৭১ সালে আরেকটি ফ্রেন্ডলি ম্যাচে ফ্রান্স ৪-৩ গোলে আর্জেন্তিনাকে হারিয়ে দেয়। ওই বছরই অপর এক আন্তর্জাতিক ফ্রেন্ডলি আর্জেন্তিনা ২-০ গোলে জিতেছিল ফ্রান্সের বিরুদ্ধে। ১৯৭২ সালে ব্রাজিল ইন্ডিপেন্ডেন্স কাপে আর্জেন্তিনা-ফ্রান্স দ্বৈরথ গোলশূন্যভাবে শেষ হয়। ১৯৭৪ সালে ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলি ১-০ গোলে জেতে আর্জেন্তিনা ১৯৭৭ সালে অপর একটি ফ্রেন্ডলি ম্যাচ গোলশূন্যভাবে শেষ হয়। ১৯৭৮ সালের বিশ্বকাপে আর্জেন্তিনা ২-১ গোলে হারিয়েছিল ফ্রান্সকে। ১৯৮৬ সালে ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলিতে আর্জেন্তিনার বিরুদ্ধে ফ্রান্স জেতে ২-০ গোলে। ২০০৭ ও ২০০৯ সালে দুটি ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলিতে আর্জেন্তিনা যথাক্রমে ১-০ ও ২-০ গোলে হারিয়েছিল ফ্রান্সকে। শেষ সাক্ষাতে ২০১৮ সালের বিশ্বকাপে ফ্রান্সের জয় এসেছিল ৪-৩ গোলে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!