কয়লাখনিতে অবৈধ খনন! 

0 0
Read Time:3 Minute, 37 Second

নিউজ ডেস্ক::কয়লাখনিতে ধস নেমে বহু শ্রমিক আটকে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। রবিবার পশ্চিম বর্ধমানের আসানসোলে এক বৈধ কয়লাখনিতে আচমকাই ধস নামে। অভিযোগ, অবৈধভাবে কয়লা কাটার কারণে এই ধস নেমেছে। প্রায় ১০ জনের চাপা পড়ে থাকার আশঙ্কা বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

আসানসোলের কুলটি থানার অন্তর্গত বাংলা-ঝাড়খণ্ড সীমান্তবর্তী এলাকার দামাগরিয়া খোলামুখ কয়লাখনিতে ধসের ঘটনা ঘটে। চাঞ্চল্য ছঢ়িয়ে পড়ে এলাকায়। সূত্রের খবর, নিত্যদিনের মত প্রচুর মানুষ কয়লা কাটতে নেমেছিল রবিরার ভোরে। কিন্তু খনির ভিতরে অবৈধভাবে কয়লা কাটার কারণে ধস নামতে শুরু করে।

যাঁরা রাতের অন্ধকারে কয়লা খনিতে কয়লা কাটতে নেমেছিলেন, তাঁরা সবাই বেরিয়ে আসতে পারেননি। কয়লা খনির ধসে আটকে পড়েন ১০ জন শ্রমিক। তাঁদের চাপা পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। এর পর এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। তাঁদের উদ্ধারের তোড়জোড় শুরু হয়ে যায়।

বিসিসিএলের আওতাধীন এই কয়লাখনিতে পৌঁছন আধিকারিকরা। কর্তৃপক্ষের পাশাপাশি স্থানীয় বিজেপি নেতৃত্বও কয়লাখনিতে পৌঁছয়। বিজেপি নেতৃত্বের দাবি, প্রতিদিন রাতে ব্যাপকভাবে কয়লা চুরি হয় এলাকায়। স্থানীয় পুলিশ প্রশাসন, খনি কর্তৃপক্ষের একাংশ, সিআইএসএফের যোগসাজসে এই কয়লা পাচার চলে বলে তাঁদের অভিযোগ।

বিজেপি নেতৃত্বের দাবি, এলাকায় এমন ঘটনা ঘটেই চলেছে। আর প্রাণ যাচ্ছে সাধারণ মানুষের। চাপা পড়ে থাকা মানুষদের অবিলম্বে উদ্ধারের দাবি জানিয়েছে তারা। অপর দিকে এ বিষয়ে খনি কর্তৃপক্ষ মুখে কুলুপ এঁটেছে। যদিও প্রকাশ্য দিবালোকে সাইকেলে বা স্কুটারে অবৈধ কয়লার পরিবহন এর ছবি প্রকাশ্যে এসেছে। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

শুধু তাই নয়, বৈধ কয়লাখনি থেকে অবৈধ ভাবে কয়লা উত্তোলন করার কাজ চলছে, তা জেনেও ঠুঁটো জগন্নাত হয়ে বসে আছে কর্তৃপক্ষ। কয়লা তুলে তা বস্তাবন্দি করে নিয়ে যাওয়া হচ্ছে, এই ঘটনা ঘটছে প্রকাশ্য দিবালোকে। সকলের চোখের সামনে। তবু কর্তৃপক্ষ কিছু ব্যবস্থা নেয়নি।

একদিকে যখন অবৈধ কয়লা নিয়ে সিবিআই ও ইডি-র তদন্তে তোলপাড় গোটা দেশ. তখন রাজ্যের বুকে এমন ছবি প্রশ্নের মুখে ফেলে দিয়েছে প্রশাসনকে। প্রশাসন কেন এ ব্যাপারে উদাসীন তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রায়ই ছোটো বড়ো দুর্ঘটনা ঘটে চলেছে। কিন্তু প্রশায়ন যথাযথ ব্যবস্থা নিচ্ছে না। তার ফলে সমস্যা বেড়েই চলেছে দিন দিন। মানুষেরও প্রাণহানি ঘটছে। এবার এর একটা বিহিত করতে হবে বলে দাবি তুলেছে বিজেপি নেতৃত্ব।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!