সোমবার থেকেই কোলকাতায় ‘G-20 সম্মেলন’

0 0
Read Time:3 Minute, 10 Second

নিউজ ডেস্ক::ইতিমধ্যে এই G-20 সম্মেলন নিয়ে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে একাধিকবার কথা হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রীর। সেই সম্মেলন হবে সোমবার থেকে বুধবার পর্যন্ত।সমস্ত দায়িত্ব রাজ্যের মুখ্যমন্ত্রীর। আজ রবিবার থেকেই দেশ-বিদেশের অতিথিরা কলকাতায় চলে আসবেন। থাকবেন বাইপাশের একটি বিলাসবহুল হোটেলে। অন্যদিকে কলকাতার বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে এই বৈঠক। মূলত ডিজিটাল ফিনান্সিয়াল সিস্টেমের উপর এই তিনদিন আলোচনা হবে বলে জানা যাচ্ছে। মূলত প্রান্তিক মানুষকে আরও বেশি করে যাতে একটা সিস্টেমের মধ্যে নিয়ে আসা যায় সেই লক্ষ্যেই এই আলোচনা হবে বলে জানানো হয়েছে। তিনদিনের মধ্যে ১০ এবং ১১ জানুয়ারি জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হবে বাইপাসের ধারে জে ডব্লিউ ম্যারিয়ট হোটেলে।মুখ্যমন্ত্রীর নির্দেশে সমস্ত আয়োজন করা হয়ে গেছে।

এই সম্মেলন রাজ্যের কাছে সম্মানের প্রশ্ন। গুরুত্বপূর্ণ এই বৈঠকে জি-২০ অন্তভুক্ত দেশগুলি অংশ নেবে। এছাড়াও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলির সদস্যরাও এই বৈঠকে থাকবেন বলে খবর। থাকছেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, ওয়ার্ল্ড ব্যাঙ্ক, নাবার্ডের মতো গুরুত্বপূর্ণ সংস্থাগুলির সদস্যরাও। এছাড়াও আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের মতো বড় সংস্থাগুলির সদস্যরাও এই বৈঠকে থাকবেন বলে জানা যাচ্ছে। গুরুত্বপূর্ণ এই বৈঠক ঘিরেই গোটা কলকাতা সাজিয়ে তোলা হচ্ছে। ফলে রাজ্যের তরফ থেকে অতিথি আপ্যায়নের বিস্তর ব্যবস্থা করা হয়েছে।

অতিথিদের যাতায়াতের পথে গোটা রাস্তাজুড়ে একদিকে যেমন বাংলার সংস্কৃতি তুলে ধরা হবে অন্যদিকে গঙ্গা বক্ষে ক্রুজে নৈশভোজের ব্যবস্থাও থাকছে সম্মেলনে আসা বিদেশী অতিথিদের জন্য। সেই সময়ে গঙ্গার দুপাড়ের ইতিহাস তুলে ধরা হবে। এছাড়াও থাকবে সংস্কৃতিক অনুষ্ঠান। অন্যদিকে নিউটাউনের পালকুটিরেও থাকবে দ্বিতীয় দিনের খাওয়াদাওয়ার ব্যবস্থা। সেখানেও বিভিন্ন নৈশভোজের ব্যবস্থা করা হবে বলে জানা যাচ্ছে। আয়োজন ব্যাপক। মুখ্যমন্ত্রী নিজে তদারকি করছেন সমস্ত আয়োজনের।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!