ভারতের প্রথম প্রজাতন্ত্র দিবস উদযাপন

0 0
Read Time:2 Minute, 21 Second

নিউজ ডেস্ক : ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট , ব্রিটেনের কাছ থেকে ভারত স্বাধীনতা অর্জন করেছিল । কিন্তু তার পরেও ৩ বছর ভারত ১৯৩৫ সালের ঔপনিবেশিক ভারত সরকার আইন দ্বারা শাসিত ছিলো । ১৯৪৯ সালের ২৬ সে নভেম্বর ভারতীয় গণপরিষদের দ্বারা নতুন সংবিধান গৃহীত হয় এবং তা কার্যকর হয় ১৯৫০ সালের ২৬ সে জানুয়ারি ।

১৯৩০ সালের ২৬ সে জানুয়ারি প্রথম ভারতের স্বাধীনতার ঘোষণা দেওয়া হয়েছিল । এই কারণে ২৬ সে জানুয়ারি কে প্রথম প্রজাতন্ত্র দিবস হিসাবে পালন করা হয় ।

ভারতের প্রথম প্রজাতন্ত্র দিবস পালিত হয় ১৯৫০ সালের ২৬ সে জানুয়ারি । দিনটি ছিলো বৃহস্পতিবার । প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হলো ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপনের প্যারেদগুলির মধ্যে অন্যতম । প্রথম প্রজাতন্ত্র দিবস উদযাপিত হয়েছিল দিল্লিতে ।

প্রজাতন্ত্র দিবসের প্রথম কুচকাওয়াজের নেতৃত্বে ছিলেন গোর্খা রেজিমেন্টের সেই সময়কার ব্রিগেডিয়ার মতি সাগর । এবং প্রধান অতিথি ছিলেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি সুকর্নো। সেই প্রথম কুচকাওয়াজের ফ্লাইপাস্টে হার্ভার্ডস , একত্রিত বি – ২৪ লিবারেটরস, ডাকোটাস , হকার টেম্পেস্ট , স্পিটফায়ারের মতো বিমান ও ১০০ এরও বেশি বিমান সমন্বিত জেট প্লেন অন্তর্ভুক্ত ছিল ।

এইদিন ভারতের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্র প্রসাদকেও তার পদে বসানো হয়। এইদিন একটি ব্যান্ড জাতীয় সঙ্গীত বাজিয়েছিল ও ৩১ টি বন্দুকের স্যালুট দিয়ে বিশ্বের কাছে ভারতের প্রজাতন্ত্র ঘোষণা করেছিল ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!