নেতাজি আরএসএস বিচারধারার অন্যতম সমালোচক ছিলেন: নেতাজি কন্যা

0 0
Read Time:3 Minute, 31 Second

নিউজ ডেস্কঃ বছর ঘুরলেই লোকসভা নির্বাচন! এবং সামনেই পঞ্চায়েত ভোট। আর এর মধ্যে ফের একবার আরএসএসের নেতাজি প্রেম। আগামী ২৩ জানুয়ারি কলকাতায় নেতাজি জন্মজয়ন্তী পালন করবে আরএসএস। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। আর এর মধ্যেই এহেন অনুষ্ঠানের তীব্র সমালোচনা করলেন নেতাজি কন্যা Anita Bose Pfaff।

তিনি জানিয়েছেন, নেতাজি আরএসএস বিচারধারার অন্যতম সমালোচক ছিলেন।

সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে Anita Bose Pfaff জানিয়েছেন, আমার বাবা এমন একজন মানুষ ছিলেন, যিনি হিন্দু ছিলেন। কিন্তু সমস্ত ধর্মকে সমান ভাবে সম্মান করতেন। শুধু তাই নয়, সবাইকে নিয়ে চলার কথা বলতেন নেতাজি বলে মন্তব্য কন্যা পাফের।

তবে আরএসএস এতে বিশ্বাস করে না বলেই মত তাঁর। তবে নেতাজি কন্যা আশা ব্যক্ত করে বলছেন, যদি RSS নেতাজি বিচারধারার উপর বিশ্বাস করতে শুরু করে দেয় তাহলে তা ভারতের জন্যেই ভালো হবে।

তাঁর মতে, নেতাজি সবসময় ধর্মনিরপেক্ষতার কথা বলতেন। কিন্তু আরএসএসের পক্ষে তা মেনে চলা সম্ভব? অনুষ্ঠানের আগে তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন Anita Bose Pfaff। পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে বলছেন, আরএসএস যদি হিন্দু রাষ্ট্রবাদ বিচারধারাকে প্রচার করে তাহলে তা নেতাজির ভাবনা চিন্তা হতে পারে।

আর সেজন্যে যদি নেতাজিকে ব্যবহার করা হয় তাহলে তা কখনই মেনে নেব না বলে উল্লেখ করেছেন অনিতা। তবে আরএসএস যে নেতাজির ১২৬ তম জন্মদিন পালন করছে এজন্যে তাঁদের সম্মান করি। তবে এর থেকেও ভালো হবে যখন নেতাজির সিদ্ধান্তকে আরএসএস পালন করবে। সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন অনিতা।

উল্লেখ্য, আগামী ২৩ তারিখ কলকাতার শহিদ মিনারে নেতাজি জন্মজয়ন্তগি পালন করবে আরএসএস। যেখানে উপস্থিত থাকবেন খোদ আরএসএস কর্তা মোহন ভগবত। হঠাত আরএসএসের নেতাজি প্রেম নিয়ে শুরু হয়েছে জোর রাজনৈতিক তরজা। আর সেই তালিকায় শামিল হয়ে কার্যত আরএসএসের এহেন কর্মসুচির তীব্র সমালোচনা করতে শোনা গেল নেতাজি কন্যা Anita Bose Pfaff। যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হছে।

অন্যদিকে ওয়ান এই প্রসঙ্গে ওয়ান ইন্ডিয়া বাংলা-কে চন্দ্র বসু বলেন, ‘আজকের দিন পর্যন্ত উনি একমাত্র নেতা, যিনি সব ধর্মকে ঐক্যবদ্ধ করে ভারতীয় বলে প্রতিষ্ঠিত করেছিলেন। এই যে আদর্শকে যদি মোহন ভাগবত সমর্থন করেন, তাহলে ওঁকে স্বাগত জানাই। আমার দৃঢ় বিশ্বাস যে উনি সেটা করবেন এবং নেতাজির আদর্শের ওপর ভিত্তি করে ভারতকে এক নতুন দিশা দেখাবেন।’

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!