পরাক্রম দিবসে আন্দামানের ২১ দ্বীপের নামকরণ করলেন মোদি

0 0
Read Time:3 Minute, 32 Second

নিউজ ডেস্ক::বিজেপি সরকার হঠাৎ করেই নেতাজিকে সম্মান প্রদর্শনের জন্য একাধিক কর্মসূচি নিয়েছেন। সেই উপলক্ষেই আজ নেতাজির ১২৭ তম জন্মদিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতাজির স্মৃতিসৌধ উন্মোচন করেন। সঙ্গে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১টি দ্বীপের নতুন নামকরণ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে পরম বীর চক্র পুরস্কারপ্রাপ্তদের নামানুসারে এদিন আন্দামান ও নি্কোবর দ্বীপপুঞ্জের ২১টি দ্বীপের নামকরণ করা হয়। তার মধ্যে একটি রয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর নামে। সেখানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতাজি স্মৃতিসৌধের মডেল উন্মোচন করা হয়।

আন্দামান ও নিকোবরের নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপে এই স্মৃতিসৌধ গড়ে তোলা হচ্ছে। এটি আগে রস দ্বীপ নামে পরিচিত ছিল। তারপর সর্ববৃহৎ দ্বীপটির নামকরণ করা হয়েছে মেজন সোমনাথ শর্মার নামে। পরম বীরচক্র পুরস্কারপ্রাপ্ত মেজর ১৯৪৭ সালের ৩ নভেম্বর শ্রীনগর বিমানবন্দের কাছে পাকিস্তানি অনুপ্রবেশকারীদের বিতাড়িত করার সময় কাউন্টার অ্যাকশনে শহিদ হয়েছিলেন।
প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই পরমবীর চক্র পুরস্কারপ্রাপ্তদের নামে দ্বীপেপ নামকরণ প্রসঙ্গে বলা হয়েছে, “এই পদক্ষেপটি হবে আমাদের বীরদের প্রতি চিরন্তন শ্রদ্ধাঞ্জলি। যাদের মধ্যে বেশ কয়েকজন দেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা রক্ষার জন্য চূড়ান্ত আত্মত্যাগ করেছিলেন।”

যে ২১ জন বীরচক্রধারীকে সম্মান জানিয়ে ২১ দ্বীপের নাম করা হয়, তাঁরা হলেন, মেজর সোমনাথ শর্মা, ল্যান্সনায়েক করম সিং, সেকেন্ড লেফটেন্যান্ট কর্নেল রমা রাঘোবা রানে, নায়ক যদুনাথ সিং, হাবিলদার মেজর পিরু সিং, ক্যাপ্টেন জিএস সালারিয়া, মেজর ধন সিং থাপা, সুবেদার যোগিন্দর সিং, মেজর শয়তান সিং, সিকিউএমএইচ আবদুল হামিদ, লেফটেন্যান্ট কর্নেল আরদেশির বুর্জরজি তারাপুরা, ল্যান্সনায়েক আলবার্ট এক্কা, মেজর হোশিয়ার সিং, সেকেন্ট লেফটেন্যান্ট অরুণ ক্ষেত্রপাল, ফ্লাইং অফিসার নির্মলজিৎ সিং সেখন, মেজর রামস্বামী পরমেশ্বরন, নায়েব সুবেদার বানা সিং, ক্যাপ্টেন বিক্রম বাত্রা, লেফটেন্যান্ট মনোজ কুমার পান্ডে, রাইফেলম্যান সঞ্জয় কুমার এবং সুবেদার মেজর অবসরপ্রাপ্ত গ্রেনেডিয়ার যোগেন্দ্র সিং যাদব।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!