বাজার খুলতেই ১০ শতাংশ পড়ল শেয়ার! 

0 0
Read Time:4 Minute, 3 Second

নিউজ ডেস্কঃ সাম্প্রতিক সমস্যার কারণে আদানি গোষ্ঠী যে ধাক্কা খাচ্ছে বারবার শুক্রবার সেই ধারা অব্যাহত থাকল। এদিন দিনের শুরুতেই ১০ শতাংশ শেয়ার পতন হল আদানি গোষ্ঠীর। এর ফলে আদানিদের সমস্ত ব্যবসায়ীই বাধার মুখোমুখি হয়ছে বলে সূত্রের খবর। তবে শেয়ার পতন হতেই স্থগিত করে দেওয়া হয় ট্রেডিং।

আদানি পাওয়ার, আদানি গ্রিন এনার্জি, আদানি টোটাল গ্যাসের মতো সংস্থা ধাক্কা খেয়েছে। আদানি টোটাল গ্যাসের ফরাসি সংস্থা টোটাল এনার্জিসের ৩৭ শতাংশেরও বেশি শেয়ার রয়েছে। পরে ট্রেডিং আবার শুরু হলেও আবার পাঁচ শতাংশ পতন হওয়াতে ফের থমকে যায় ট্রেডিং।

গত কয়েকদিন ধরেই শেয়ার মার্কেটের আদানি গোষ্ঠীর রক্তক্ষরণ চলছিল। আজ শুক্রবারও তা অব্যাহত থাকল।

অন্যদিকে নিউ ইয়র্কের শেয়ার বাজার ডাও জোন্স আদানি গ্রুপের কোম্পানি আদানি এন্টারপ্রাইজকে বড় ধাক্কা দিয়েছে। S&P Dow Jones Indices থেকে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।
শেয়ার বাজারের তরফে জারি করা একটি নোট অনুসারে, Adani Enterprises-কে Dow Jones -এর সাসটেইনেবিলিটি ইনডেক্স থেকে বাদ দেওয়া হবে স্টক ম্যানিপুলেশন এবং অ্যাকাউন্টিং জালিয়াতির অভিযোগ বিশ্লেষণ করে আদানি এন্টারপ্রাইজের বিষয়ে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

অন্যদিকে ন্যাশানাল স্টক এক্সচেঞ্জ অর্থাৎ NSE-এর তরফেও আদানি গ্রুপের বিষয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে। NSE আজ তিন ফেব্রুয়ারি-এর ট্রেডিংয়ের জন্যে ফিউচর এন্ড অপশন (F&O) নিষিদ্ধ করেছে। গ্রুপের তিনটি কোম্পানিকে ইতিমধ্যেই নজরদারির আওতায় রাখা হয়েছে।


আর এই সিদ্ধান্তের পরেই ন্যাশানাল স্টক এক্সচেঞ্জ অর্থাৎ NSE-এর তরফে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়। সেখানে বলা হয়েছে কোম্পানিগুলোর শেয়ারের ওপর নজরদারি করতে হবে। শেয়ারের ব্যাপক ভাবে ওঠা-নামা থামাতেই এই সিদ্ধান্ত বলে জানানো বলে মনে করা হচ্ছে।

বলে রাখা প্রয়োজন, হিডেনবার্গ রিসার্চের আদানি সম্পর্কে অভিযোগ উঠে আসার পরেই প্তন শুরু হয় আদানি গোষ্ঠীর। এক ধাক্কায় ১০০ বিলিয়ন মার্কিন ডলার পতন হয়েছে। আর তা হয়েছে গত এক সপ্তাহে। ইতিমধ্যে আদানির ব্যক্তিগত সম্পত্তি অনেকটাই পতন হয়েছে। ফোর্বসের ধনিতম ব্যক্তিতের তালিকা থেকেই বাদ পড়েছেন গৌতম আদানি। হারিয়েছেন এশিয়ার ধনিতম ব্যক্তির তালিকাও। এই অবস্থায় প্রবল চাপের মুখে সংস্থা।

আর এর মধ্যেই আদানি গ্রুপের সঙ্গে যুক্ত ফার্ম থেকে পদত্যাগ করলেন ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের ভাই লর্ড জো জনসন। নন এগজিকিউটিভ জিরেক্টর শিপ থেকে পদত্যাগ করেছেন তিনি। অন্যদিকে বাংলাদেশও আদানির সংস্থার চুক্তি নিয়ে আলোচনা শুরু হয়েছে বলে খবর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!