সারদায় তৎপর ইডি! 

0 0
Read Time:3 Minute, 53 Second

নিউজ ডেস্কঃ ফের একবার সারদায় তৎপর হবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি! এমনটাই ইঙ্গিত শোনা যায় শুভেন্দু অধিকারীর মুখে। আর এরপরেই নতুন করে রাজ্য-রাজনীতিতে জল্পনা তৈরি হয়। তাহলে কি ফের সারদা তদন্ত শুরু হবে। আর এই জল্পনার মধ্যেই সারদা ইস্যুতে বড় পদক্ষেপ এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের।

প্রায় সাড়ে ছয় কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে তদন্তকারী সংস্থার তরফে। আর সেই তালিকায় একাধিক প্রভাবশালী রয়েছে বলে জানা যাচ্ছে।

প্রায় দীর্ঘ ১০ বছরের বেশি সময় হয়ে গিয়েছে। সারদায় ধৃত প্রায় সবাই জামিনে রয়েছে। কিন্তু তদন্তের অগ্রগতি নিয়ে বারবার প্রশ্ন উঠছে। যদিও সুপ্রিম কোর্টের নির্দেশে এই মামলার তদন্ত করছে সিবিআই। আর্থিক কেলেঙ্কারির বিষয়টি দেখছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কিন্তু এই মামলায় লক্ষ লক্ষ আমানতকারী যারা রাতারাতি বিপদের মুখে পড়ে গিয়েছিলেন তারা এখনও বিচার পাননি। এই অবস্থায় বড় পদক্ষেপ ইডির।

জানা যাচ্ছে প্রায় সাড়ে ছয় কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। যাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে তাঁদের মধ্যে রয়েছে সিপিএমের প্রাক্তন বিধায়ক দেবেন বিশ্বাস, ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকার, পি চিদম্বরমের স্ত্রী নলিনী। রয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি প্রয়াত অঞ্জন দত্ত।

যিনি অসমের নেতা। এছাড়াও একাধিক সুবিধাভোগীর সম্পত্তি ইডি বাজেয়াপ্ত করেছে বলে জানা যাচ্ছে। নাম রয়েছে যারা নানা ভাবে সারদা থেকে সুবিধা কিংবা টাকা পেয়েছেন বলে দাবি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের। ইতিমধ্য এই বিষয়ে বিস্তারিত জানিয়ে ইডির তরফে বিবৃতি দেওয়া হয়েছে।

আর সেই বিবৃতি অনুযায়ী আদালতের নির্দেশেই এই সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানানো হয়েছে। আর সেই মতো ৩ কোটি ৩০ লক্ষ টাকার স্থাবর সম্পত্তি এবং ৩ কোটি টাকার অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত হয়েছে বলে জানানো হয়েছে।

পিএমএলএ অ্যাক্টের মাধ্যমেই বিপুল পরিমাণ সুবিধাভোগীদের এই সম্পত্তি বাজেয়াপ্ত হয়েছে বলে জানা যাচ্ছে। অন্যদিকে ইডির তরফে দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী সারদা গোষ্ঠী বাজার থেকে মোট ২,৪৫৯ কোটি টাকা তুলেছিল। যদিও ব্যবসা ডোবার ফলে লগ্নিকারীদের আর টাকা ফেরাতে পারেনি সারদা। আর সেই টাকার পরিমাণ ১,৯৮৩ কোটি বলে জানানো হয়েছে ইডির তরফে।

যদিও এখনও ৬০০ কোটি টাকার সম্পত্তি ইডির তরফে বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানানো হয়েছে। তবে নতুন করে সম্পত্তি বাজেয়াপ্ত করায় নতুন করে আশার আলো আমানতকারীদের মধ্যে। তাহলে কি টাকা পাওয়া যাবে এবার?

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!