শিক্ষায় শীর্ষস্থানে পশ্চিমবঙ্গ!

0 0
Read Time:4 Minute, 50 Second

নিউজ ডেস্ক::রাজ্যের শিক্ষা ক্ষেত্রে দুর্নীতি বাসা বেঁধেছে। পদে পদে দুর্নীতির কোপে কলুষিত হয়ে চলেছে বাংলার শিক্ষাজগৎ। কিন্তু এই অন্ধকারের মধ্যেও একটুকরো আশার আলো উঁকি দিল শিক্ষা ব্যবস্থায়। কেন্দ্রের বিচারেই বুনিয়াদি শিক্ষায় শীর্ষস্থান দখল করল পশ্চিমবঙ্গ। আর বাংলার শিক্ষা যখন সেরার তালিকায় সবার উপরে, তখন অনেক পিছিয়ে বিজেপি পরিচালিত রাজ্যগুলি।

শনিবার টুইট বার্তায় পশ্চিমবঙ্গের বুনিয়াদি শিক্ষার শীর্ষস্থান দখলের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি লেখেন, মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুকুটে আরও একটি পালক। খোদ প্রধানমন্ত্রীর উপদেষ্টা সংসদ এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর কমপিটিটিভনেসের প্রকাশিত রিপোর্টে ৫৪.৫৮ পেয়ে দেশের সমস্ত বড় রাজ্যগুলির মধ্যে বিদ্যালয়ে বুনিয়াদি শিক্ষা এবং গাণিতিক স্বাক্ষরতায় পশ্চিমবঙ্গ প্রথম।

তিনি এই টুইটে হ্যাশ ট্যাগ দেন এগিয়ে বাংলা, আবার বিদ্যায় ও বুদ্ধিতে হ্যাশট্যাগ দিয়েও চ্যালেঞ্জ ছুড়ে দেন তাঁদের দিকে, যাঁরা বাংলার শিক্ষা নিয়ে প্রশ্ন তুলছেন, বাংলাকে হেয় প্রতিপন্ন করছেন। বিজেপি-সহ বিরোধী দলগুলির প্রতি তিনি বার্তা দিয়েছেন, পশ্চিমবঙ্গ সবার উপরে। বিদ্যায় বুদ্ধিতেও সবার উপরে, এত সহজে বাংলার বদনাম করা যাবে না।

বুনিয়াদি শিক্ষায় অর্থাৎ প্রাথমিক শিক্ষায় বাংলা সেরার তালিকায় শীর্ষে রয়েছে। রাজ্যে শিক্ষা ব্যবস্থায় বেলাগাম দুর্নীতি সত্ত্বেও যে সাফল্য পেয়েছে বাংলা, তাতে বড়ো বড়ো রাজ্যগুলি পিছিয়ে পড়েছে। বিজেপির রাজ্যগুলিও ধোপে টেকেনি বাংলার সাফল্যের কাছে। কেন্দ্রের এই রিপোর্ট মরুদ্যানে শান্তির বারি বর্ষিত করল বলে রাজনৈতিক মহলের ধারণা।

সম্প্রতি প্রধানমন্ত্রীর দফতরের ইকনিক অ্যাডভাইসারি কাউন্সিলের তরফে শিক্ষা সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করা হয়। সারা ভারতের শিক্ষাসংক্রান্ত মূল্যায়নের এই রিপোর্টে বাংলার মার্কস সবার উপরে। বিজেপি পরিচালিত রাজ্যগুলি পিছিয়ে থাকায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার পঞ্চায়েত নির্বাচনের আগে বিরাট অস্ত্র পেয়ে গেল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
তৃণমূলের রাজ্যসভার সদস্য জহর সরকার টুইটাকরে সেই রিপোর্ট শেয়ার করেছেন। ক্যাপশনে তিনি লেখেন, ১০ বছরের কম বয়সীদের পড়াশোনায় সারা দেশে শীর্ষে পশ্চিমবঙ্গ। আর সবথেকে নীচে রয়েছে উত্তরপ্রদেশ। এই অভাবনীয় ফলের জন্য নিজের রাজ্য বাংলাকে অভিবাদন জানান সাংসদ। অভিবাদন জানান বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্যো বপাধ্যায়কে। তিনি মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও ট্যাগ করেন। সেই রিপোর্ট শেয়ার করেন তৃণমূলের মুখপাত্র দেবাংশু ভট্টাচার্যও।

এই রিপোর্টে ভারতের সবরাজ্যের আলাদা আলাদা স্কোরকার্ড দেওয়া হয়েছে। প্রাথমিক স্তরের পড়াশোনায় এগিয়ে রয়েছে বাংলা। অর্থাৎ বুনিয়াদি শিক্ষা বাংলার সবার সেরা। দেশের মধ্যে সেরা হয়েছে পঞ্জাব। তাদের স্কোর ৬৪.১৯। পশ্চিমবঙ্গ বড়ো রাজ্যের মধ্যে সবার উপরে। বাংলার স্কোর ৫৪.৫৮।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!