পাঁচ রাজ্যে বিধানসভা উপনির্বাচনের ফল জানুন

0 0
Read Time:4 Minute, 38 Second

নিউজ ডেস্ক : গতকালই প্রকাশিত হলো পাঁচ রাজ্যের বিধানসভা উপনির্বাচনের ফলাফল। ৬টি আসনের মধ্যে মহারাষ্ট্রের দুটি এবং ঝাড়খণ্ড, অরুণাচল প্রদেশ, তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গের একটি করে আসনে উপনির্বাচন হয়। দেখা যাচ্ছে, কংগ্রেস ৩টি, বিজেপি ২টি ও এজেএসইউ পার্টি ১টি আসনে জিতেছে। উপনির্বাচনের ফলে ধাক্কা খেয়েছে ঝাড়খণ্ডের শাসক জেএমএম-কংগ্রেস জোট।

কংগ্রেস জিতেছে তামিলনাড়ু, মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গে। মহারাষ্ট্রের কসবা পেথ (Kasba Peth) বিঝধানসভা উপনির্বাচনে কংগ্রেস প্রার্থী ধঙ্গেকর রবীন্দ্র হেমরাজ হারিয়ে দিয়েছেন নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির হেমন্ত নারায়ণ রাসানেকে। কংগ্রেসের প্রাপ্ত ভোটের হার ৫২.৯৮ শতাংশ, বিজেপি পেয়েছে ৪৫.০৯ শতাংশ ভোট। তামিলনাড়ুর ইরোড ইস্ট (Erode East) বিধানসভা আসনেও জয়লাভ করেছে কংগ্রেস। কংগ্রেসের ইভিকেএস ইলাঙ্গোভেন পেয়েছেন ১,১০,১৫৬ ভোট (৬৪.৫৮ শতাংশ)। এআইএডিএমকে-র কেএস থেন্নারাসু পেয়েছেন ৪৩,৯২৩ ভোট (২৫.৭৫ শতাংশ)। এ ছাড়া বাংলার সাগরদিঘী আসনে জয়লাভ করেছেন বামফ্রন্ট সমর্থিত কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস। তিনি পেয়েছেন ৪৭.৩৫ শতাংশ ভোট। তৃণমূল কংগ্রেসের প্রার্থী দেবাশিস বন্দ্যোপাধ্যায় পেয়েছেন ৩৪.৯৪ শতাংশ ভোট। বিজেপির দিলীপ সাহা ১৩.৯৪ শতাংশ ভোট পেয়েছেন।

বিজেপি জিতেছে অরুণাচল প্রদেশ ও মহারাষ্ট্রে। বিজেপি প্রার্থী সেরিং লামু জয়লাভ করেছেন লুমলা-১ বিধানসভা উপনির্বাচনে। মহারাষ্ট্রে বিজেপি খাসতালুকে পরাজিত হয়েছে কসবা পেথ আসনে। পুনে শহরের কাছে এই আসনটিতে উপনির্বাচন হয় বিজেপি বিধায়ক মুক্তা তিলকের প্রয়াণের কারণে। ১৯৮০ সাল থেকে এই আসনে বিজেপি জিতলেও এবার মহা বিকাশ আঘাড়ির হয়ে দাঁড়ানো কংগ্রেস প্রার্থী আসনটি ছিনিয়ে নিয়েছেন। এই পরিস্থিতিতে বিজেপির মুখরক্ষা হয়েছে চিঞ্চওয়াড় বিধানসভা উপনির্বাচনে। বিজেপির বিধায়ক লক্ষ্মণ জগতাপের প্রয়াণের কারণে উপনির্বাচন হলো। সেখানে প্রয়াত বিধায়কের স্ত্রী অশ্বিনীকে টিকিট দিয়েছিল বিজেপি। তিনি ১,৩৫,৪৩৪ ভোট পেয়েছেন (৪৭.২৩ শতাংশ)।

ঝাড়খণ্ডে শাসক জেএমএম-কংগ্রেস জোট ধাক্কা খেয়েছে রামগড় বিধানসভা উপনির্বাচনে। এই আসনটি ছিনিয়ে নিয়েছে অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন পার্টি বা এজেএসইউপি-র প্রার্থী সুনীতা চৌধুরী। তাঁকে সমর্থন করেছিল বিজেপি। কংগ্রেসের হাতছাড়া হয়েছে এই আসনটি। সুনীতা জয়লাভ করেন ২১,৯৭০ ভোটের ব্যবধানে। ১৮ জনের মধ্যে ১৪ জন প্রার্থী ছিলেন নির্দল। ৬৭.৯৬ শতাংশ ভোট পড়েছিল। সুনীতা পেয়েছেন ৫০.৬৭ শতাংশ ভোট। জেএমএম ও আরজেডির সমর্থিত কংগ্রেস প্রার্থী বজরং মাহাত ৪১.০৫ শতাংশ ভোট পান। ক্ষমতায় আসার পর জেএমএম জোটের এটিই উপনির্বাচনে প্রথম পরাজয়। কংগ্রেস বিধায়ক মমতা দেবীর প্রয়াণে এখানে উপনির্বাচন হয়। ২০১৬ সালের মামলায় কারাবাসের পর তিনি মারা যান। সহানুভূতি ভোটের আশায় তাঁর স্বামী বজরংকে দাঁড় করায় কংগ্রেস। নতুন বিধায়ক সুনীতা হলেন গিরিডির সাংসদ চন্দ্রপ্রকাশ চৌধুরীর স্ত্রী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!