বিজেপির জোট সরকারে যোগদানের আগে বোধোদয় হয়েছে প্রদ্যোত কিশোর দেববর্মার!

0 0
Read Time:4 Minute, 28 Second

নিউজ ডেস্ক::প্রদ্যোৎ কিশোর দেববর্মা কংগ্রেস ছেড়ে টিপ্রামোথা গড়ে তোলার মাত্র দু-বছরের মধ্যে চূড়ান্ত সাফল্য পেয়েছেন। এক লাফে উঠে এসেছেন প্রধান বিরোধী দলের মর্যাদায়। এই অবস্থায় টিপ্রামোথাকে জোট সরকারে শামিল করতে বদ্ধপরিকর হয়েছিল বিজেপি। কিন্তু টিপ্রামোথা সাফ করে দিয়েছে তারা আর একটা আইপিএফটি হতে চায় না।

বিজেপির জোট সরকারে যোগদানের আগে বোধোদয় হয়েছে প্রদ্যোত কিশোর দেববর্মার। ভোটের আগে-পরে যেভাবে তাঁকে বিজেপি তাদের জোটে শামিল করতে চেয়েছে, তারপরই প্রদ্যোৎ কিশোর আদর্শের জায়গা থেকে সরে আসেননি। তিনি আদিবাসীকে স্বার্থকে অগ্রাধিকার দিয়েছেন। বলেছেন আদিবাসীদের সাংবিধানিক সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত কোনো সরকারে শামিল হবেন না।

সেইসঙ্গে টিপ্রামোথা প্রধান স্পষ্ট করে দিয়েছেন, তারা আর একটা আইপিএফটি হতে চায় না। আইপিএফটি যে ভুল ২০১৮ সালে করেছিল, টিপ্রামোথা সেই একই ভুল ২০২৩-এ করতে চায় না। তারা চায় আদিবাসীদের জন্য কাজ করতে। পদ বা ক্ষমতা তাদের লক্ষ্য নয়। আদিবাসীদের অধিকারী ফিরিয়ে দেওয়াই টিপ্রামোথার মূল লক্ষ্য।

প্রদ্যোৎকিশোর মাণিক্য দেববর্মা বলেন, আমরা যদি আইপিএফটির মতো বিজেপির সঙ্গে জোট করে সরকারে যাই, তাহলে আমাদেরও মানুষ ছুড়ে পেলে দেবে। কিন্তু আমরা যে দাবিতে ভোট করেছি, সেই দাবি থেকে সরে আসব না। আমরা টিপ্রাল্যান্ডের পক্ষ। আমরা চাই টিপ্রাদের অধিকার ফিরিয়ে দিকে। আমরা সাংবিধানিক সমাধান চাই। ভোটের আগে তারা যে আলোচনা শুরু করেছিল দিল্লি আবার তা শুরু করুক। তারপর সরকারের যোগ দেওয়ার কথা ভাবব, সাফ জানিয়ে দেন প্রদ্যোৎকিশোর।

এদিন প্রদ্যোৎকিশোর শাসক বিজেপিক বিরুদ্ধেও তোপ দেগেছেন। তিনি বলেন, কেউ যদি মনে করেন যে তারা রাজ্যের ৩০ শতাংশ উপজাতীয় জনসংখ্যাকে উপেক্ষা করে ত্রিপুরায় সরকার চালাতে পারবে, তবে তার ভুল ভাবছে। আমরা আইপিএফটি নয়, আমরা টিপ্রামোথা। আমাদের কাছে টিপ্রা আবেগ সবার আগে। তারপর অন্যকিছু।

প্রদ্যোৎ বলেন, আমরা কেউ পদ চাই না, ক্ষমতা চাই না। আমরা অধিকার চাই। আমরা এ রাজ্যের আদি বাসিন্দা। আমাদের উপেক্ষা করা যাবে না। আদিবাসীদের অধিকার রক্ষায় কমিটি গঠনের পাঁচ বছর পেরিয়ে গেলেও এই কমিটির সুপারিশ জনসমক্ষে প্রকাশ করা হয়নি। আইপিএফটি নিজেই এই ইস্যুতে বিজেপির সমালোচনা করেছে। যদিও তারা এবার নির্বাচনের আগে বিজেপির সঙ্গে তাদের জোট পুনর্নবীকরণ করেছে।

কিন্তু টিপ্রামোথা ভোটের আগেও জোটে শামিল হয়নি। সাফ জানিয়েছিলেন টিপ্রাল্যান্ডের লিখিত প্রতিশ্রুতি না পেলে তারা জোটে শামিল হবেন না। আর ভোটের ফল প্রকাশের পরেও জানিয়ে দিলেন, তারা জোট সরকারে শামলি হবেন না, টিপ্রাদের সাংবিধানিক সমস্যার সমাধান না হলে। এই আদর্শ ধরে রেখেই টিপ্রামোথা এবার ভোটে ১৩টি আসনে জয়যুক্ত হয়েছে জনজাতি মহলে। আর আইপিএফটি পেয়েছে মাত্র একটি আসন। বিজেপি জনজাতি মহলে পাঁচটি আসন পেয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!