বৃহত্তম রকেট উৎক্ষেপণ করতে চলেছে ISRO

0 0
Read Time:2 Minute, 34 Second

নিউজ ডেস্ক::ফের ইতিহাস গড়তে চলেছে ইসরো। আর কয়েক ঘণ্টার মধ্যেই ওয়ান ইন্ডিয়া মিশনের সবচেয়ে বড় রকেট উৎক্ষেপণ করবে ইসরো। শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্রে ইতিমধ্যেই কাউন্ট ডাউন শুরু হয়ে গিয়েছে। পৃথিবীর কক্ষপথে ঘুরবে এই রকেটটি। পৃথিবীর সর্বনিম্ন কক্ষপথেই অবস্থান করবে এটি।

ওয়ান ইন্ডিয়া মিশনের দ্বিতীয় রকেট এটি। এই নিয়ে এই প্রজেক্টে দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক রকেট উৎক্ষেপণ করতে চলেছে ইসরো। LVM3 রকেট উৎক্ষেপণের প্রস্তুতি এখন চরমে শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্রে। মোট ৬টি মিশন রয়েছে এই প্রকল্পে। তার মধ্যে এটি দ্বিতীয়। এবং এটি পৃথিবীর সবচেয়ে কাছের কক্ষপক্ষে অবস্থান করবে। পৃথিবী থেকে ৪০০-২০০০ কিলোমিটারপ উপরে এই রয়েকটি অবস্থান করবে।

এই রকেটটি সবচেয়ে বড় হলেও সবচেয়ে কম সময়ের ব্যবধানে এটি পাঠানো হচ্ছে পৃথিবীর কক্ষপথে। ২০২২ সালের ২৩ অক্টোবর প্রথম রকেটটি পাঠিয়েছিল ইসরো। তারপরে আবার ২৬ মার্চ ২০২৩-এ দ্বিতীয় রয়েকটি পাঠাচ্ছে। খুব কম সময়ের ব্যবধানেই দ্বিতীয় রকেটটি তৈরি করে সেটি মহাকাশে পাঠানো হচ্ছে। ওয়ান ওয়েব প্রকল্পের কথা মাথায় রেখেই দ্রুততার সঙ্গে এই কাজটি করা হচ্ছে।

ভারতী এন্টার প্রাইজের এই প্রকল্পে বিনিযোগ করেছে। নেটওয়ার্কের পাশাপাশি উপগ্রহ ধর্মী এই রকেটটি পৃথিবীর কক্ষপথের একেবারে কাছেই থাকবে বলে জানা গিয়েছে। এই উপগ্রহটির ওজন ১৫০ গ্রাম। ১২টি প্লেনের মাধ্যমে এটিকে মহাকাশে পাঠানো হচ্ছে। প্রত্যেকটি প্লেন ৪ কিলোমিটার করে নিয়ে যাবে এই উপগ্রহটিকে। প্রথমে রাশিয়ার একটি সংস্থার সঙ্গে এই উপগ্রহটি পাঠানোর জন্য চুক্তি করেছিল ওই সংস্থা। তারপরে ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণে সেটা সম্ভব হয়ে ওঠেনি। তারপেই দায়িত্ব দেওয়া হয় ইসরোকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!