বিজেপি ছেড়ে দণ্ডি কেটে ‘ঘরওয়াপসি’ তৃণমূলে

0 0
Read Time:4 Minute, 23 Second

নিউজ ডেস্ক : পঞ্চায়েত নির্বাচন দুয়ারে কড়া নাড়তেই যোগ-বিয়োগ শুরু হয়ে গিয়েছে বাংলার বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে। এক দল ছেড়ে অন্য দলে যাওয়া-আসার খেলা শুরু হয়ে গিয়েছে। শুধু যে শাসক দলে যোগদান হচ্ছে তা নয়, বিরোধী শিবিরও যোগদানের হিড়িক পড়ে গিয়েছে।

তবে সমস্ত দলবদলকে প্রচারে ছাপিয়ে গিয়েছে তৃণমূল। দলবদলুর সংখ্যা বা হিড়িকে নয়, তৃণমূল এবার চমক দিয়েছে অভিনবত্বে। বিজেপি ছেড়ে তৃণমূলে ‘ঘরওয়াপসি’তে তিন মহিলা দণ্ডি কেটে। বিজেপিতে যোগদানের জন্য প্রায়শ্চিত্ত করলেন তিন নেত্রী। সে জন্য দক্ষিণ দিনাজপুরের তপনে তাঁরা দণ্ডি কেটে যোগ দিলেন তৃণমূলে।

দলবদলের একেবারে অভিনব ছবি দেখল দক্ষিণ দিনাজপুর। বৃহস্পতিবার তপনের গোফানদরে যোগদান কর্মসূচি করেছিল বিজেপি. গেরুয়া শিবিরের দাবি, সেখানে ২০০ মহিলা বিজেপিতে যোগদান করেন। তাঁদেরই তিনজন বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরলেন দণ্ডি কেটে। বিজেপিতে যোগ দেওয়ার প্রায়শ্চিত্ত করলেন তাঁরা।

৪৮ ঘণ্টার মধ্যে দণ্ডি কেটে তাঁরা ফিরলেন তৃণমূলে। তবে শুধু যোগদান নয়, তৃণমূলে ভাঙনও লেগেছে কিছু ক্ষেত্রে। যেমন বীরভূমের সাত্তোরে প্রায় ৬০ জন তৃণমূল কংগ্রেস ও বিজেপি ছেড়ে সিপিএমে যোগদান করেছে। আর মালদহে পঞ্চায়েত নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেস ও বিজেপি ছেড়ে যোগদান করেছে কংগ্রেসে।

মালদহের রতুয়ায় পঞ্চায়েত সমিতির সদস্য-সহ কংগ্রেস যোগ দিলেন কয়েকশো নেতা-কর্মী। আর মালদহের হবিবপুরে বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগদান করেন জেলা পরিষদের প্রাক্তন সভাধিপতি সরলা মুর্মু। কংগ্রেস ছেড়ে তিনি তৃণমূলে গিয়েছিলেন। সেখানে থেকে বিজেপি ঘুরে তিনি ফের যোগ দিলেন কংগ্রেসে।
পঞ্চায়েত নির্বাচনের আগে মালদহের রতুয়া এক নম্বর পঞ্চায়েত সমিতির সদস্য মহম্মদ টিপু সুলতান, বাহারাল গ্রাম পঞ্চায়েতের চার তৃণমূল সদস্য, জেলা নেতা প্রদীপ সাহা-সহ কয়েকশো কর্মী কংগ্রেসে যোগ দিলেন। তৃণমূল পুরনোদের গুরুত্ব দিচ্ছে না এই অভিযোগ তুলেই তাঁরা পুরনো দলে ফিরলেন।

আবার উল্টেদিকে পঞ্চায়েত নির্বাচনের আগে বাম-কংগ্রেস জোট শিবিরে ভাঙন ধরিয়ে তৃণমূল কংগ্রেসে যোগদান করলেন ইটাহার বিধানসভা এলাকার প্রায় দেড় শতাধিক পরিবার। উত্তর দিনাজপুর জেলার ইটাহার বিধানসভার কাপাশিয়া অঞ্চলের জামালপুর এলাকায় এই যোগদান সভার আয়োজন করে কাপাশিয়া অঞ্চল তৃণমূল কংগ্রেস।

ইটাহারের বিধায়ক তথা সংখ্যালঘু সেলের রাজ্য সভাপতি মোশারফ হোসেনের হাত ধরে কাপাশিয়া অঞ্চলের টিটিহা, জামালপুর, রাধানগর-সহ অন্যান্য গ্রামের প্রায় ১৫০টি পরিবারের প্রায় একহাজারের বেশি বাম-কংগ্রেস জোট সমর্থক তৃণমূল কংগ্রেসে যোগদান করে বলে দাবি তৃণমূল নেতৃত্বের। দলত্যাগীদের হাতে তৃণমূলের দলীয় পতাকা তুলে দেন বিধায়ক মোশারফ হুসেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!