Kolkata:: রাজ্য বিজেপি ডাহা ফেল বুথ সশক্তিকরণ কর্মসূচিতে!

0 0
Read Time:4 Minute, 42 Second

নিউজ ডেস্ক::একুশের ভোটে আশানুরূপ ফল হয়নি। পুরভোটেও মুখ থুবড়ে পড়তে হয়েছে রাজ্য বিজেপিকে। তাই বাংলায় পঞ্চায়েত ভোট ও ২০২৪-এর লোকসভা ভোটের আগে বুথ সশক্তিকরণ কর্মসূচিতে নেমেছিল বিজেপি। কিন্তু রাজ্য বিজেপি ডাহা ফেল করল আবারও।

১২ থেকে ২৫ মার্চ যে কর্মসূচি নিয়েছিল রাজ্য বিজেপি, তাতে সন্তুষ্ট নয় কেন্দ্রীয় নেতৃত্ব। মিঠুন চক্রবর্তীকে ময়দানে নামিয়েও কাজ হাসিল করতে পারল না বঙ্গ বিজেপি। রাজ্যজুড়ে সার্বিকভাবে বুথ কমিটি তৈরি করতেই ব্যর্থ তারা। বুথ সশক্তিকরণের যে রিপোর্ট পেয়েছেন কেন্দ্রীয় নেতৃত্ব তাতে রাজ্য বিজেপি ফেল।

দুর্গাপুজোর আগেই বুথ কমিটি তৈরির কর্মসূচি নেয় বিজেপি। সেই ধাপে সাফল্য না মেলায় জেলার মণ্ডল সভাপতিদের চিঠি দিয়ে সংগঠনের পরিস্থিতি জানতে চায় রাজ্য। সেই রিপোর্ট পাওয়ার পর জেলা থেকে বুথ স্তর পর্যন্ত কমিটি চূড়ান্ত করার নির্দেশ দেওয়া হয়।

এরপর ফেব্রুয়ারিতে রাজ্যে এসে বুথ সশক্তিকরণ কর্মসূচি করে বুথ কমিটি চূড়ান্ত করার নির্দেশ দিয়ে যান বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। সেইমতো ১২ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত দু-সপ্তাহের বুথ সশক্তিকরণ কর্মসূচি পালন করা হয়। এই কর্মসূচিতে মিঠুন চক্রবর্তীকে নামানো হয় ময়দানে।

এরপর গত বুধবার বিধাননগরে দলীয় কার্যালয়ে বুথ সশক্তিকরণ কর্মসূচির ফলাফল নিয়ে আলোচনা হয়। সেখানেই উঠে আসে এই বঙ্গ বিজেপির ব্যর্থতার ছবি। সেই রিপোর্টে দেখা যায় বিজেপি নেতৃত্ব বেশিরভাগ বুথেই পৌঁছতে পারেনি। ৬৫ থেকে ৭০ শতাংশ বুথে পৌঁছতেই ব্যর্থ হয়েছেন তাঁরা।
রাজ্য বিজেপির তরফে অবশ্য দাবি করা হয়েছে তাঁরা ৫০ শতাংশের বেশি বুথ কভার করেছে। কিন্তু জেলাওয়াড়ি রিপোর্ট পর্যালোচনা করতে গিয়ে হিসেবে গরমিল নজরে আসে কেন্দ্রীয় নেতৃত্বের। সেখানে দেখা যায় ৩০ থেকে ৪০ শতাংশ বুথে পূর্ণাঙ্গ বুথ কমিটি গড়া এবং তাকে সক্রিয় করা সম্ভব হয়েছে।

জেলা ওয়াড়ি রিপোর্ট অনুযায়ী ৫০ থেকে ৬০ শতাংশের কিছু বেশি বুথে পূর্ণাঙ্গ বুথ কমিটি গড়া এবং তাকে সক্রিয় করা সম্ভব হয়েছে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও দুই দিনাজপুরে। ৩৫ থেকে ৪০ শতাংশ সম্ভব হয়েছে দুই মেদিনীপুর, নদিয়া, বর্ধমান, পুরুলিয়া, দুর্গাপুর-আসানসোলের মতো সাংগঠনিক জেলাগুলিতে।

আর ২০ শতাংশের সামান্য বেশি বুথে পূর্ণাঙ্গ বুথ কমিটি গড়া এবং তাকে সক্রিয় করা সম্ভব হয়েছে হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনার মতো জেলাগুলিতে। ১০ থেকে ২০ শতাংশে বুথে পূর্ণাঙ্গ বুথ কমিটি গড়া এবং তাকে সক্রিয় করা সম্ভব হয়েছে মালদহ ও মুর্শিদাবাদে।

বঙ্গ বিজেপির এই কাজে একেবারেই সন্তুষ্ট নয় কেন্দ্রীয় নেতৃত্ব। রাজ্যে বুথ সশক্তিকরণ কর্মসূচির দায়িত্বে থাকা যুগ্ম সাধারণ সম্পাদক সংগঠন সতীশ ধন্দ ও কেন্দ্রীয় পর্যবেক্ষক মঙ্গল পাণ্ডে এই ব্যর্থতায় রাজ্য বিজেপির ভূমিকায় অসন্তুষ্ট। কেন মিঠুন চক্রবর্তীর মতে তারকাদের নামিয়েও সফল হতে পারল না বিজেপি, সুকান্ত-অমিতাভদের কাছে তা জানতে চেয়েছেন তাঁরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!