সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর তীব্র লড়াইয়ের মধ্যে ভারতীয় নাগরিক দের দেশে ফেরাতে শুরু হল ‘অপারেশন কাবেরী’

0 0
Read Time:3 Minute, 51 Second

ডলি খাতুন : সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর তীব্র লড়াইয়ের মধ্যেই সুদান থেকে ভারতীয় নাগরিকদের উদ্ধারের অভিযান শুরু করা হয় সোমবার, যুদ্ধবিধ্বস্ত সুদান থেকে ভারতীয় নাগরিকদের দেশে ফেরানোর কাজ চলছে লাগাতার। বিদেশ মন্তকের তরফে চালু হয়েছে ‘অপারেশন কাবেরী’। এই অপারেশনে অংশ নিয়েছে ভারতীয় বায়ু সেনা এবং নৌসেনা। প্রসঙ্গত, সুদানের গৃহযুদ্ধের পরিস্থিতির মধ্যে আটকে পড়েছিলেন বহু ভারতীয়। এখনো পর্যন্ত সে দেশে মৃত্যু হয়েছে এক ভারতীয়র। এই অবস্থায় সে দেশে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপদে সরিয়ে নিয়ে আসা এক বড় চ্যালেঞ্জ। সুদান বন্দরের মোতায়ন রয়েছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ। সেই জাহাজ করে ভারতীয়দের সুদান থেকে দেশে ফিরানো হচ্ছে। সুদান বন্দর থেকে ভারতীয়দের বের করে আনছে নৌ বাহিনী। বায়ু সেনা তরফে সি-১৩০ জে বিমান করে সুদান থেকে ১২১ জনকে এনেছে বায়ুসেনার পাইলটরা। গত ২৬ এপ্রিল এই অপারেশন ছিল সাংঘাতিক।


জানা গেছে, এয়ারস্ট্রিপ থেকে তারা টেক অফ করেছেন, তাতে না ছিল আলো, না ছিল জ্বালানি ভরার ব্যবস্থা, রাণওয়ে ভরা ছিল খানা খন্দে ও এবড়োখেবড়ো। তারই মধ্যে অপেক্ষা করছিলেন মুক্তির জন্য ১২১ ভারতীয়। বায়ু সেনার পাইলটরা নাইট ভিশন চশমা পরে দক্ষ কৌশলে সেই বিমান নিয়ে টেকআফ করান। অন্ধকারে অবতরণ ছিল অত্যন্ত ঝুঁকির, একটু এদিক-ওদিক হলে ঘটতে পারতো বড় বিপদ। ইনফা রেড সেন্স এর ব্যবহার করেন পাইলটরা। সেই ভিডিওর সামনে আসতে বায়ু সেনা কে কুর্নিশ জানাচ্ছে সকলে।

পাইলটরা জানিয়েছেন, সাবধানতার জন্য অবতরণের পরও বিমানের ইঞ্জিন বন্ধ করা হয়নি। বিমানে থাকা ৮ জন গার্ড অপেক্ষারত ভারতীয়দের বিমানে উঠতে সাহায্য করেন এবং তাদের জিনিসপত্র বিমানে তুলে দেয়। এই অপারেশনের জন্য আড়াই ঘণ্টা সময় লেগেছিল। জানা গেছে, উদ্ধার হওয়া ওই ১২১ ভারতীয়র মধ্যে একজন অন্তঃসত্ত্বা নারীও রয়েছে। ভারতীয় বায়ু সেনারা প্রথম সি-১৩০ জে বিমানে ১২১ জন, দ্বিতীয় বিমানে ১৩৫ জন, তৃতীয় বিমানে ১৩৬ জন, এবং চতুর্থ বিমানে ১২৮ জন ভারতীয় কে জেড্ডায় আনা হয়েছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছে, এখনো পর্যন্ত মোট ২৪০০ জন ভারতীয়কে যুদ্ধবিধ্বস্ত সুদান থেকে উদ্ধার করেছেন ভারতীয় সেনা। অপারেশন কাবেরী আগামী কয়েক দিন ধরেই চলবে। সূত্রের খবর, যত সময় আছে তত বেশি সংখ্যা ভারতীয়কে পোর্ট সুদান নিয়ে আসা হচ্ছে। তবে ভারতীয়দের বের করে আনার ক্ষেত্রে এখনো সমস্যা হচ্ছে। সেখানকার মূল বিমানবন্দর ক্ষতিগ্রস্ত হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!