Lunar Eclipse : বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে পেনামব্রাল চন্দ্রগ্রহণ

0 0
Read Time:2 Minute, 3 Second

মুসকান খাতুন : মহাকাশের বিভিন্ন ঘটনা রীতিমতো নজর কারার মতোই। তেমনি বিভিন্ন ঘটনার মধ্যে অন্যতম আকর্ষণ হল চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ। চন্দ্রগ্রহণ সাধারনত তিন ধরনের হয় পূর্ণ চন্দ্রগ্রহণ, আংশিক সংগ্রহ, এবং পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ।

আগামী ৫ই মে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ বা পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ হতে চলেছে। শুধুমাত্র পূর্ণিমার ক্ষেত্রেই চন্দ্রগ্রহণ হয় চাঁদ এবং পৃথিবী নিজ নিজ কক্ষপথে চলার সময় সূর্য ও পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় আসে এবং পৃথিবীর অবস্থান হয় সূর্য চাঁদের মাঝে। এই সময় পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে যখন হালকাভাবে ঢাকা পড়ে যায় চাঁদ, কমে যায় তার উজ্জ্বল্য তখন তাকে বলে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।

বিজ্ঞানীদের কথায় পেনম্ব্রাল চন্দ্রগ্রহণে চাঁদ পুরো বা কিছুটা অংশ উধাও হয়ে যাবে তা কিন্তু নয় বরং চাঁদের গোটাটাই দেখা যাবে দিব্য। শুধু যতটা উজ্জ্বল দেখানোর কথা ততটা উজ্জ্বল দেখা যাবে না চাঁদকে। পৃথিবীর উপচ্ছায়া জন্য কম উজ্জ্বল হবে এই গ্রহণ।

ভারতের ৫ই মে রাত ৮.৪৪ মিনিট থেকে দেখা যাবে এই গ্রহণ। রাত ১ টা পর্যন্ত চলবে গ্রহনের দশা। মোট ৪ ঘন্টা চলবে পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে না ভারতে। এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, আটলান্টিক, ভারত মহাসাগরের মতো জায়গায় এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!