Lunar Eclipse : দেখে নিন বছরের প্রথম চন্দ্রগ্রহণের দিনক্ষণ ও প্রভাব

0 0
Read Time:2 Minute, 21 Second

মুসকান খাতুনঃ জ্যোতির্বিদ্যা হোক বা জ্যোতিষ শাস্ত্র এই দুয়ের মধ্যে গ্রহণের বিশেষ গুরুত্ব রয়েছে। জ্যোতিষ দৃষ্টিতে ২০২৩ সাল অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। ২০২৩ সালে দুটি চন্দ্রগ্রহণ ও দুটি সূর্য গ্রহন দেখা যাবে। হিন্দু ধর্মে গ্রহণকে অশুভ ঘটনা হিসেবে মনে করা হয়। সেই কারণে গ্রহণ চলাকালীন বেশ কিছু কাজের উপর বাধা নিষেধ রয়েছে। শাস্ত্রে গ্রহণ কালে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়। জ্যোতিষ অনুসারে দুর্ভাগ্য এড়াতে এড়াতে এই সময় কিছু কিছু কাজ এড়িয়ে চলা জরুরি।

পঞ্জিকা অনুযায়ী, সূর্য গ্রহণের পর এবার ২০২৩ সালের প্রথম চন্দ্রগ্রহণ ঘটতে যাচ্ছে বৈশাখ মাসের পূর্ণিমায় আগামী শুক্রবার ৫ই মে। ভারতীয় সময় অনুযায়ী রাত ৮.৪৪ মিনিট এই চন্দ্রগ্রহণ শুরু হবে, তারপর ৬ই মে মধ্যরাত্রি ১.০১ মিনটের শেষ হবে চন্দ্রগ্রহণ চলবে মোটামুটি ৪ ঘন্টা ১৫ মিনিট। তুলা রাশিতে এবং স্বস্তি নক্ষত্রে চন্দ্রগ্রহণ ঘটবে।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, ইউরোপও, মধ্য এশিয়া, অস্ট্রেলিয়া, আটলান্টটিক, ভারত মহাসাগর ,অ্যান্টাকর্টিকা ও আফ্রিকার মতো জায়গায় এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

বিশেষজ্ঞরা বলছেন, মে ৫ মে-র চন্দ্রগ্রহণ ভারত থেকে দেখা যাবে না তাই এর সূতক কালও বৈধ হবে না। সুতাক কাল কার্যকরী হলে সেই সময় সব মন্দিরের দরজা বন্ধ রাখা হয়। গ্রহণ চলাকালীন কোন খাদ্য বা পানীয় গ্রহণ করতে নিষেধ করা হয়। বিশেষ করে গর্ভবতী মহিলাদের গ্রহণের সময় বিশেষ সাবধানে থাকার পরামর্শ রয়েছে জ্যোতিষশাস্ত্রে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!